রাখির বাজারে মোদী-মমতা দ্বৈরথ, চাহিদায় “মমতা রাখি” কে পিছনে ফেলে এগিয়ে “মোদী রাখি”

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 11, 2019 | 3:37 pm

দিব্যেন্দু রায়,কাটোয়া: মোদি-মমতা দ্বৈরথ রাজনীতির ময়দান থেকে এবার রাখির বাজারে। আগামী বুধবার রাখী বন্ধন। তাই কাটোয়া শহরের রাখি বিক্রেতারা নিজের নিজের দোকান সাজিয়ে তুলেছেন রকমারি রাখির সম্ভারে। তবে এবারে অনান্য রাখির থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি লাগানো রাখি অর্থাৎ ‘মোদী রাখি’ ও ‘মমতা রাখি’কে ঘিরে মানুষের আগ্রহ সব থেকে বেশি। রাখি বিক্রেতাদের মতে চাহিদার দিক দিয়ে ‘মমতা রাখি’কে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে ‘মোদী রাখি’। এবারে কাটোয়ায় রাখির বাজার মাতাচ্ছে ‘মোদী রাখি’।

হিন্দু ধর্মের পবিত্র প্রথাগুলির মধ্যে অন্যতম রক্ষা বা রাখি বন্ধন। শ্রাবণ মাসের রাখি পুর্ণিমার দিনে ভাই বোনকে রাখি পড়িয়ে সুরক্ষার প্রতিশ্রুতি দেয়। অন্যদিকে বোনেরা রাখি পড়িয়ে ভাইয়ের মঙ্গল কামনা করে। ক্রমে ধর্মীয় গন্ডি ছাড়িয়ে এই প্রথা প্রবেশ করেছে রাজনীতির আঙিনাতে। রাজনৈতিক দলগুলি সৌভ্রাতৃত্ব ও সম্প্রতির প্রতীক হিসাবে এই প্রথাকে পালন করে থাকে। তাই ক্রমশ কাঁচ ও পুঁতি দিয়ে তৈরি সাবেকি ডিজাইনের রাখি, ফেংসুই রাখি, কার্টুন রাখির পাশাপাশি জায়গা করে নিয়েছে রাজনৈতিক নেতানেত্রীদের ছবি দেওয়া রাখি। গত বছর থেকে কাটোয়ার বাজারে এসেছে নরেন্দ্র মোদী ও মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি দেওয়া রাখি।

কাটোয়ায় মুলত প্রসাধনী ও স্টেশনারী সামগ্রী বিক্রেতারাই রাখি বিক্রি করেন। স্থানীয় ব্যাবসায়ী প্রণব দাস, অলোক দত্ত, শিশির দাসেরা বলেন,’গতবছর ‘মোদী রাখি’র বিশেষ বাজার ছিল না। কিন্তু এবছরে ‘মোদী রাখি’র ব্যাপক চাহিদা রয়েছে। তাই এবছর বাজার বুঝে আমরা ‘মমতা রাখি’র থেকে প্রায় চারগুন ‘মোদী রাখি’ তুলে রেখে দিয়েছি ।’

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট