অনুপ্রবেশকারীদের মৃতদেহ নিয়ে যেতে পাকিস্তানকে বার্তা দিল্লির

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের ওপর কূটনৈতিক চাপ বাড়াতে এবার অনুপ্রবেশকারীদের মৃতদেহ নিয়ে যেতে পাকিস্তানকে প্রস্তাব দিল দিল্লি। এমনই দাবি করছে কূটনৈতিক মহল। ভারতীয় সেনাবাহিনীর তরফে বলা হয়েছে, সাদা পতাকা দেখিয়ে পাকিস্তান যেন দেহগুলি ফিরিয়ে নিয়ে যায়৷ যদিও, এ বিষয়ে সীমান্তের ওপাড়ে বসে থাকা ইমরান খানের থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, বেশ কয়েকদিন ধরেই উত্তেজনার পারদ চড়েছে কাশ্মীরে। স্নাইপার রাইফেল, ল্যান্ড মাইন ও বিস্ফোরক উদ্ধার হওয়ায় বড়সড় জঙ্গি হামলার আশঙ্কা করছেন অনেকে। আর এই পরিস্থিতিতে কেরন সেক্টরের গোলাগুলি এবং পাক মদতপুষ্ট জঙ্গিদের নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে কাশ্মীরে অনুপ্রবেশের ঘটনায় আরও বেড়েছে উত্তেজনা। যদিও অনুপ্রবেশের চেষ্টা রুখে দিয়েছে ভারতীয় সেনা। কিন্তু পর্যটক এবং অমরনাথ যাত্রীদের কাশ্মীর ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত আধাসেনাও।

কূটনৈতিক মহলের মতে, ভারতীয় সেনার দেহ ফেরানোর প্রস্তাবে দু’ভাবে চাপ তৈরি হল পাকিস্তানের উপর৷ যদি পাক সেনা দেহগুলি নিতে আসে, তাহলে এটা স্পষ্ট হয়ে যাবে যে নিহতরা পাকিস্তানেরই নাগরিক এবং ইমরান খানের প্রশাসনের মদতেই অনুপ্রবেশ ঘটেছে। ফলে এতদিন ধরে ভারত পাকিস্তানের বিরুদ্ধে বেআইনি অনুপ্রবেশ ও সন্ত্রাসে মদত দেওয়ার যে অভিযোগ তুলে আসছিল, তা আন্তর্জাতিক দুনিয়ার সামনে সত্যি প্রমাণিত হবে। এবং বিশ্বের সামনে আরও একবার পাকিস্তানের মুখোশ খুলে দিতে পারবে ভারত।

অপরদিকে পাকিস্তান যদি সাদা পাতাকা নিয়ে আসে, তাহলে তার মানে দাঁড়াবে যে তারা শান্তির প্রস্তাব দিল এবং এরপর তারা যদি ফের যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে জঙ্গী হামলা চালায়, তাহলে তাদের ওপর আন্তর্জাতিক চাপ বাড়তে পারে বলে ধারণা।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here