কাশ্মীর ইস্যুতে মুখ খুললেন মমতা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 6, 2019 | 4:08 pm

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: অবশেষে কাশ্মীর ইস্যুতে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবারই কাশ্মীর থেকে ৩৭০ ধারা ৩৫-এ প্রত্যাহারের পর মঙ্গলবার এই বিষয়ে মুখ খোলেন তিনি।

জম্মু-কাশ্মীর সংক্রান্ত বিলের বিরোধিতা জানিয়ে সরব হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। ‘‘কাশ্মীরি ও সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করা উচিত ছিল’’, এমনটাই বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লার গ্রেফতারি নিয়ে মমতা বলেছেন, ‘‘ওঁরা জঙ্গি নন, মুক্তি দিন’’। এর পাশাপাশি, মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‘আমরা এই বিলটি সমর্থন করিনা। আমরা এই বিলের পক্ষে ভোট দেব না। কাশ্মীরি ও সব রাজনৈতিক দলের সঙ্গে কথা বলা উচিত ছিল। যদি আপনি একটা চিরস্থায়ী আলোচনায় আসতে চান, তাহলে সকলের সঙ্গে আলোচনা করতে হবে’’। মমতা আরও বলেছেন, ‘‘ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতিদের খোঁজখবর পাচ্ছি না। সরকারের কাছে আর্জি ওঁদের বিচ্ছিন্ন করবেন না। ওঁরা জঙ্গি নন। গণতন্ত্রের স্বার্থে ওঁদের মুক্তি দেওয়া উচিত’’।

উল্লেখ্য, এদিন লোকসভাতেও মোদী সরকারকে বিঁধে জম্মু-কাশ্মীর ইস্যুতে সরব হন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে, জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা করে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন বলেন, ‘‘আজকের দিনটা কালো দিন।জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার তীব্র বিরোধিতা জানিয়ে সরব হয়েছে তৃণমূল। সোমবারই তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে ‘গণতন্ত্রের জন্য কালো দিন’ বলে বর্ণনা করেন।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট