তহবিলের সব টাকা কেন্দ্র নিচ্ছে: মমতা

0
9

সিএসআর-এর সব বরাদ্দ কেন্দ্র নিয়ে যাচ্ছে, অভিযোগ মমতার

কলকাতা: অর্থের উৎস রুদ্ধ করার দায়ে ফের কেন্দ্রীয় সরকারকে এক হাত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কর্পোরেট সোস্যাল রেসপনসিবিলিটি(সিএসআর)-র সব বরাদ্দ কেন্দ্র নিয়ে যাচ্ছে বলে অভিযোগ তোলেন মমতা।

১৯৫৬ সালের কোম্পানি আইনের ভিত্তিতে ২০১৩-তে পরিমার্জিত আইনে এই কর্পোরেট সোস্যাল রেসপনসিবিলিটি অর্থাৎ সিএসআর-এর বিষয়টি তিন ধরণের সরকারি বা বেসরকারি বাণিজ্যিক সংস্থার ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে। আইনে বলা হয়েছে, ১) সংস্থার মোট সম্পদ ৫০০ কোটি টাকার ওপর, ২) বাৎসরিক বিক্রি ১০০ কোটি টাকা বা তার ওপর হলে অথবা ৩) বাৎসরিক নিট লাভ ৫ কোটি টাকা তার ওপর হলে অন্তত ২ শতাংশ লভ্যাংশ সিএসআর খাতে বরাদ্দ করতে হবে। নির্দিষ্ট কিছু সামাজিক উন্নয়নে এই অর্থবরাদ্দ করতে পারবে সংশ্লিষ্ট সংস্থা।

বুধবার মুখ্যমন্ত্রী অধিবেশনে অভিযোগ করেন, সিএসআর তহবিলের সব টাকা প্রধানমন্ত্রীর তহবিলে চলে যাচ্ছে। গত ৬ মাস ধরে এই খাতে কোনও টাকা মুখ্যমন্ত্রীর তহবিলে আসেনি। রাজ্যসভায় এ নিয়ে প্রশ্ন উঠেছে। আমি মনে করি এটা অবৈধ। এই অর্থ স্থানীয় এলাকা উন্নয়নের জন্য আসা উচিৎ। এটা দেশের সার্বভৌম কাঠামোর ওপর একটা আঘাত। রাজ্যকে সঙ্কটে ফেলার জন্য এ রকম হচ্ছে। অন্যদিকে, বিরোধী দলনেতা আব্দুল মান্নান প্রশ্ন করেন, আগে আধিকারিকরা বিভিন্ন খাত থেকে উন্নয়নের অর্থ সংগ্রহ করতেন। এখন তা হচ্ছে না? মুখ্যমন্ত্রী এর জবাবে বলেন, ওই তো কেন্দ্র সব নিয়ে নিচ্ছে।

(Visited 1 times, 1 visits today)