বীরভূমে ফের উদ্ধার বিপুল পরিমান বিস্ফোরক

অমরনাথ দত্ত, বীরভূম: মহঃবাজার থানার পুলিশের উদ্যোগে মঙ্গলবার গভীর রাতে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার হয় বীরভূমের মহঃবাজার এলাকার তালবাঁধ থেকে। পুলিশের কাছে বিস্ফোরক মজুদের আগাম খবর থাকায় অতর্কিতে হানা। ঘটনায় পাঁড়ুই থানার চাতরা গ্রামের শফিউল আলম নামে এক ব্যক্তি গ্রেফতার।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, উদ্ধার হওয়া বিস্ফোরকের মধ্যে রয়েছে চার বস্তা অ্যামোনিয়াম নাইট্রেট, ৯০০টি জিলেটিন স্টিক ও সাড়ে ৯০০টি ডিটোনেটার। বীরভূমের মহঃবাজার থানার ওই তালবাঁধ এলাকায় অনেকগুলি পুরাতন ভাঙ্গা বাড়ি রয়েছে। সচরাচর ওই সকল বাড়িগুলিতে সাধারণ মানুষদের যাতায়াত না থাকার সুযোগকে কাজে লাগিয়ে বিস্ফোরক মজুদ করার কাজ চলছিল বলে প্রাথমিক অনুমান। তবে ওই ব্যক্তি কি কারনে ওই এলাকায় এমন বিস্ফোরক মজুদ করছিলেন তার সম্পর্কে কিছু জানা যায়নি।

প্রসঙ্গত, বীরভূমের মহঃবাজার এলাকায় রয়েছে অনেকগুলি পাথর খাদান। যেগুলিতে এই সকল বিস্ফোরক ব্যবহার হয়ে থাকে বলে জানা যায়। এর আগেও বেশ কয়েকবার এমন বেআইনিভাবে বিস্ফোরক মজুদ রাখার ঘটনায় অনেকেই গ্রেফতার হয়েছেন, বাজেয়াপ্তও হয়েছে বিপুল পরিমাণ বিস্ফোরক। পাথর খাদানের কাজে ব্যবহৃত এই সকল বিস্ফোরক সস্তায় আমদানি করতে এবং বেশি মুনাফা লাভের আশায় অনেকেই আইনবিরুদ্ধ পথে হাঁটেন বলে জানা যায় স্থানীয় সূত্রে।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here