রাঙাপাড়ায় ক্রমশ সুস্থ-র পথে লাদেন

রাঙাপাড়ায় আহত বুনোহাতির চিকিৎসা চলছ, ক্রমশ সুস্থের পথে ‘লাদেন’

রাঙাপাড়া (অসম): শোণিতপুর জেলার অন্তর্গত রাঙাপাড়ায় অবাধে বিচরণকারী বুনো হাতি ‘লাদেন’-এর চিকিৎসা চলছে। গত কয়েকদিন আগে তার পায়ে লোহার রড ঢোকে আহত হয়েছিল সন্ত্রাস সৃষ্টিকারী লাদেন (এলাকার মানুষ প্রদত্ত নাম)। আঘাতপ্ৰাপ্ত হয়ে হাতিটি চলাফেরা করতে পারছিল না। বিষয় সম্পর্কে বন দফতরের কাছে খবর যায়। বিভাগীয় কর্তারা পাঠান একদল পশু চিকিৎসক।

কাজিরঙা জাতীয় উদ্যানের অধীনস্থ বিশ্বনাথ চারালির ডব্লিউটিআই-এর চিকিৎসক রিঙ্কু গোঁহাই তাঁর সহকর্মীদের নিয়ে বিভাগীয় অফিসারদের সঙ্গে শনিবার রাঙাপাড়া আসেন। তাঁরা রাঙাপাড়ার ২ নম্বর নাহরনি গ্ৰান্টে বিচরণকারী আঘাতপ্ৰাপ্ত দামাল হাতিকে দু-দুবার ঘুম পাড়ানির ইঞ্জেকশন প্রয়োগ করেন। সে মাটিতে পড়ে ঘুমিয়ে যায়। এর পর প্ৰকৃতিপ্ৰেমী দিলীপ নাথ, শোণিতপুরের অবৈতনিক বন্যপ্ৰাণী ওয়াৰ্ডেন সৌরভ বরকটকি, ডিএফও রঞ্জিত কোঁওর, আমারিবাড়ি রেঞ্জ ফরেস্ট অফিসার এবং অন্য বনকৰ্মীদের উপস্থিতিতে হতিটির যে পায়ে লোহার রড ঢোকে আঘাতপ্ৰাপ্ত হয়েছিল সে জায়গা পরিষ্কার করে বেদনানাশক এবং অ্যান্টিবায়োটিক ইঞ্জিকশন প্রয়োগ করেন। আজ সকালেও অনুরূপ পদ্ধতিতে তার চিকিৎসা করা হয়েছে। হাতিটি ক্রমশ আরোগ্য লাভ করছে বলে জানানো হয়েছে।

অভিযোগ, পূর্ণ বস্ত বিশালাকারের বুনো হাতির দাঁত কেটে নেওয়ার জন্য অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা তার পায়ে লোহার রড ছুঁড়েছিল। রডটি হাতিটির পিছনের বাঁ-পায়ে ঢুকেছিল। পরবর্তীতে সেই ক্ষতস্থানে সংক্রমণ হতে থাকলে সে চলাফেরা করতে পারছিল না।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here