প্রবল বৃষ্টিতে জলমগ্ন কলকাতা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 8, 2019 | 12:58 pm

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ এ বছর সেভাবে বর্ষা হয়নি দক্ষিণবঙ্গে। পূর্বাভাস মতোই বৃহস্পতিবার সকাল থেকেই প্রবল বৃষ্টি শুরু হল কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ৷ বঙ্গোপসাগরের নিম্নচাপের জেরেই বৃষ্টি জানাল হাওয়া অফিস ৷বঙ্গোপসাগরের ওপর ঘণীভূত হওয়া নিম্নচাপটি স্থলভাগে প্রবেশ করে ক্রমশ শক্তি হারাচ্ছে।

গত ২৪ ঘণ্টায় অবশ্য বেশ ভালই বৃষ্টি হয়েছে কলকাতায় ৷ ঘণ্টা খানেকের প্রচণ্ড বৃষ্টিতেই জল জমে গিয়েছে কলকাতার একাধিক এলাকায় ৷ বেহালায় বৃষ্টির পরিমাণ সর্বাধিক ৷ এক নজরে দেখে নেওয়া যাক, কলকাতার কোথায় কোথায় কতটা বৃষ্টি হয়েছে ৷গত ২৪ ঘণ্টায় বেহালায় বৃষ্টি হয়েছে ৮৫ মিমি ৷ জোকায় হয়েছে ৭৬ মিমি, মোমিনপুরে বৃষ্টি হয়েছে ৭৪ মিমি ৷দমদমে ৫৩ মিমি বৃষ্টি হয়েছে ৷ পাটুলিতে ৫১ মিমি বৃষ্টি হয়েছে ৷ ধাপায় হয়েছে ৪৯ মিমি ৷দমদমে ৫৩ মিমি বৃষ্টি হয়েছে ৷ পাটুলিতে ৫১ মিমি বৃষ্টি হয়েছে ৷ ধাপায় হয়েছে ৪৯ মিমি ৷আজ সকাল ৬টা থেকে উল্টোডাঙায় বৃষ্টি হয়েছে ২৫ মিমি ৷ মানিকতলায় ৩১ মিমি বৃষ্টি হয়েছে ৷সকাল ৬টা থেকে ঠনঠনিয়ায় ৩২ মিমি বৃষ্টি হয়েছে ৷ বালিগঞ্জে হয়েছে ৩৩ মিমি বৃষ্টি ৷

বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম দিকে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলের উত্তরে অবস্থিত নিম্নচাপটি আরও ঘনিভূত হয়েছে। আজ সকাল ৮-৩০ মিনিটে এই নিম্নচাপটি ওড়িশার বালাসোরের ৬৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং পশ্চিমবঙ্গের দিঘার ৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এই নিম্নচাপটি আজ বিকেলের মধ্যে ওড়িশার উত্তর-পশ্চিম দিক থেকে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলের আরও উত্তর দিকে, উত্তর বালাসোরের কাছাকাছি থাকবে। এরপর, সেটি আরও উত্তর-পশ্চিমের দিকে অগ্রসর হবে। সম্প্রতি বঙ্গোপসাগরে তৈরী হওয়া নিম্নচাপের জেরে গত কয়েকদিন ধরে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে। পূর্বাভাস ছিল, দীঘা ও বালেশ্বরের উপর এসে আরও শক্তিশালী হয়ে উঠবে নিম্নচাপটি। যার কারণে ৬০ থেকে ৬৫ কিমি বেগে ঝড়ো হাওয়া বইবে উপকূলবর্তী এলাকাগুলিতে। তারই সঙ্গে পাল্লা দিয়ে রাজ্যজুড়ে চলবে বৃষ্টি। স্থলভাগে ঢুকে জলীয়বাষ্পের অভাবে শক্তি হারানোর আশঙ্কা ছিল এবং হলও তাই। এদিন আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দেয়, আগামী ৪৮ ঘন্টার মধ্যেই শক্তিক্ষয় করবে গভীর নিম্নচাপটি। কিন্তু বৃষ্টি চলতে থাকবে রাজ্যের দক্ষিণ প্রান্ত জুড়ে।

দু’দিন ধরে লাগাতার বৃষ্টি চলছে গোটা রাজ্য কলকাতা ও তার সংলগ্ন এলাকাগুলিতে। দফায় দফায় বৃষ্টি হয়েছে ঝাড়খণ্ড লাগোয়া পশ্চিমবঙ্গের একাধিক জেলাতেও। আগামী আরও দু’দিন ধরে বৃষ্টিমুখর থাকবে মহানগরী সহ দক্ষিণের জেলাগুলি। মাঝারি থেকে ভারী বৃষ্টির চলতে থাকবে। রাজ্যের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাত ও হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওড়িশার অনেক জায়গাতেই ৩০-৪০ কিলোমিটার থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই সময় উত্তর বঙ্গোপসাগরে সমুদ্র উত্তাল থাকবে। আগামী ২৪ ঘন্টা মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট