শিক্ষানবিশদের জন্য পৃথক সুইমিং পুল করার পরিকল্পনা কলকাতা পৌরনিগমের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 6, 2019 | 11:50 am

 যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: তিনদিন আগে  কলেজ স্কয়্যারের সুইমিং পুলে কিশোরের মৃত্যুর জেরে আগামী সাতদিন সেখানকার ক্লাবগুলিতে সাঁতার প্রশিক্ষণ বন্ধ থাকবে ৷ খতিয়ে দেখা হবে ক্লাবগুলির পরিকাঠামো ৷ তারপর সিদ্ধান্ত নেওয়া হবে, কবে থেকে চালু হবে সাঁতার প্রশিক্ষণ ৷ এছাড়াও, চলতি বছর ক্যালকাটা ইউনিভার্সিটি ইনস্টিটিউট সুইমিং ক্লাবের শিক্ষানবিশরা আর জলে নামার অনুমতি পাবে না ৷ গতকাল একথা জানান কলকাতা পৌরনিগমের মেয়র পারিষদ (উদ্যান) দেবাশিস কুমার ।” মেয়র পারিষদ (উদ্যান) আরও জানান, প্রতিটি ক্লাবকে সাঁতারু ও ট্রেনারের পাশাপাশি লাইফ সেভারের সংখ্যাও জানাতে হবে ৷ এছাড়াও কলকাতা পৌরনিগমের তরফে শিক্ষানবিশদের জন্য কয়েকটি পৃথক সুইমিং পুল রয়েছে ৷ আগামী সেশনের আগে সবকটি জায়গায় বিশেষত কলেজ স্কয়্যারে শিক্ষানবিশদের জন্য এরকম পৃথক সুইমিং পুল করার পরিকল্পনা নেওয়া হয়েছে ৷

এবারই প্রথম নয়, এর আগে ২০১৭ সালে এই কলেজ স্কয়্যারের সুইমিংপুলেই সাঁতার কাটতে নেমে তলিয়ে যান জাতীয় স্তরের এক সাঁতারু । এর আগে শহরের বেশ কয়েকটি সুইমিং পুলে সাঁতার শিখতে গিয়ে দুর্ঘটনা ঘটেছে । সবক্ষেত্রেই প্রশ্ন উঠেছিল পুলগুলির নজরদারি নিয়ে ৷ প্রশাসনের তরফে সুইমিং পুলগুলির উপর লাগু করা হয়েছিল বেশ কিছু নিয়ম । কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই নিয়মের যে আর কোনও গুরুত্ব নেই।যার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ছিল, লাইফ গার্ড ট্রেনার নিয়োগ করা। বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ওই ট্রেনাররা শুধু সাঁতার শেখান না, ডুবন্তকে বাঁচানোর ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। কিন্তু বেশি খরচ না করতে চেয়ে বহু সুইমিং ক্লাবই লাইফ গার্ড ট্রেনার নিয়োগ করেনি। এ দিনের ঘটনাতেও ট্রেনাররা ছিলেন, তবে কোনও লাইফ গার্ড ট্রেনার ছিলেন না।

রবিরার কলেজ স্কয়্যারের সুইমিং পুলে মৃত্যু হয় ১৭ বছরের এক কিশোরের ৷ এরপর গতকাল কলেজ স্কয়্যারের সুইমিং ক্লাবগুলির সঙ্গে বৈঠক করেন দেবাশিসবাবু ৷ বৈঠকের পর তিনি জানান, ক্লাবগুলির অডিট হবে ৷ এর আগেও, কলেজ স্কয়্যারের সুইমিং পুলে মৃত্যু হয়েছে ৷ তাহলে কি ক্লাবগুলি নিয়ম মানছে না ? এনিয়ে দেবাশিসবাবু বলেন, “অনেকেই করছে (মানছে) ৷ আমরা আলোচনা করলাম ৷ অনেকেরই লাইফ সেভার আছে ৷ পর্যাপ্ত ট্রেনার দুর্ঘটনার দিনও ছিল ৷ সাঁতারু ও ট্রেনারের অনুপাতও ঠিক ছিল ৷ গাইডলাইন অনুযায়ী কাজ হচ্ছে বলে অনেকেই বলেছেন ৷ সেটা আমরা দেখব ৷”

 

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট