পাকিস্তানের বাণিজ্য বন্ধের লোকসান পুষিয়ে যাবে কোহলির এক ইনস্টাগ্রাম পোস্টে: কটাক্ষ দোভালের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের বাণিজ্য বন্ধের লোকসান পুষিয়ে যাবে কোহলির এক ইনস্টাগ্রাম পোস্টে। পাকিস্তানকে কটাক্ষ করে এমনই মন্তব্য করলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

টুইটারে তিনি লিখেছেন, ““পাকিস্তান বাণিজ্যিক চুক্তি বাতিল করায় ভারতীয় অর্থনীতির খুব বড় ক্ষতি হল। এই ক্ষতির পরিমাণ বিরাট কোহলি প্রতিটা ইনস্টাগ্রাম পোস্ট করে ওই সংস্থার কাছ থেকে যত টাকা পান তার সমান। খুব দুঃখের ঘটনা। এত বড় ক্ষতি আমরা কী করে সামাল দেব!” দোভালের এই মন্তব্য নিয়ে বেশ হাসির রোল নেটদুনিয়ায়। পাকিস্তানকে নিয়ে রীতিমতো মশকরা শুরু হয়েছে।

উল্লেখ্য, কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের প্রতিবাদে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক ব্যবসা বাতিল করে দিয়েছে পাকিস্তান। বরখাস্ত করা হয়েছে ভারতের রাষ্ট্রদূতকেও। দুই দেশের মধ্যে কূটনৈতিক আদানপ্রদানও আগের থেকে কমানোর সিদ্ধান্ত নিয়েছে ইমরান খান সরকার।

ইমরান জানিয়েছে, আপাতত ভারতের সঙ্গে যাবতীয় বাণিজ্যিক আদানপ্রদান স্থগিত। দুই দেশের যাবতীয় দ্বিপাক্ষিক চুক্তি নিয়েও পর্যালোচনা করবে পাকিস্তান। ইমরান খানের এই সিদ্ধান্তকে উপহাস করে বৃহস্পতিবার অজিত দোভাল কথাগুলি বলেন।

সোশ্যাল মিডিয়ায় ইনস্টাগ্রামে এক-একটি পোস্ট করে পাকিস্তানের একটি সংস্থার কাছ থেকে ১.৩৬ কোটি টাকা আয় করেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। দোভাল কটাক্ষ করেন, পাকিস্তানের কাছ থেকে মাত্র এই পরিমাণ টাকা আয় করে ভারত। যা ভারতের বিপুল অর্থনীতির কাছে নগণ্য।

প্রসঙ্গত এই মুহূর্তে পাকিস্তানের অর্থনীতির টালমাটাল অবস্থা। কার্যত ভিক্ষার ঝুলি নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের কাছে হাত পাততে হচ্ছে ইমরান খানকে। এরকম খারাপ অর্থনৈতিক পরিস্থিতিতেও জেদ বজায় রাখতে ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ করেছে পাকিস্তান। বলা বাহুল্য, এই সিদ্ধান্তে পাকিস্তানই অনেক বেশি ক্ষতিগ্রস্ত হবে। ভারতের বিরাট অর্থনীতিতে তাঁর কোনও প্রভাবই সে অর্থে পড়বে না।

৩৭০ ধারা বাতিল ইস্যুতে বুধবার পাকিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকেন ইমরান খান। সেই বৈঠকেই ভারতের বিরুদ্ধে পাঁচটি বড় পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। অপরদিকে ভারতের তরফে পাকিস্তানকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ভারতের অভ্যন্তরীণ মামলায় হস্তক্ষেপ না করার।

(Visited 6 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here