কিশোর কুমারের ৯০ তম জন্মদিনে যুগশঙ্খ ডিজিটালের বিশেষ শ্রদ্ধা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 4, 2019 | 7:01 am

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আজ ভারতীয় সঙ্গীতের প্রাণপুরুষ কিশোর কুমারের জন্মদিন। ১৯২৯ সালের ৪ অগাস্ট মধ্যপ্রদেশের খান্দোওয়ারায় এক বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। আজ তাঁর ৯০ তম জন্মবার্ষিকী।

কথাতেই আছে শিল্পীর মৃত্যু হয় না। এই শিল্পীরা ইহলোক ত্যাগ করে চলে গেলেও তাঁদের কাজ মানুষের মনে গেঁথে থাকে। মানুষের স্মৃতি, ভালো লাগা, খারাপ লাগার অন্যতম চিরসঙ্গী হয়ে থাকেন এই শিল্পীরা। তাঁদের গান শুনলে আমাদের মন আনন্দে নেচে ওঠে আবার কখনও তাঁদের গান শুনলে কান্না পায়। তবে কিশোরের গান শুনলেই যেন মনে হয় আলোর গতিতে সেই পুরনো দিনে পৌঁছে যাওয়া। এক বাঙালি পরিবারে জন্ম গ্রহণ করেন কিশোর কুমার। কিশোর আসলে হল তাঁর ডাক নাম। তাঁর ভালো নাম হল আভাস কুমার গঙ্গোপাধ্যায়। কিশোর কুমার কে এল সায়গলকে নিজের সবচেয়ে বড় আদর্শ মানতেন। ১৯৪৮ সালে জিদ্দি ছবিতে প্রথম একটি গানে প্লেব্যাক করেন তিনি। তবে শুধু গান নয়। অভিনেতা হিসেবেও যে তিনি পারদর্শী, তা প্রমাণ করেছেন কিশোর। তাঁর অভিনীত বেশ কিছু ছবি হিট ছিল বক্স অফিসে। তাঁর বিপরীতে বৈজন্তিমালা, মধুবালা ও সায়রা বানুর মতো অভিনেত্রী কাজ করেছেন। কিশোর শচীন দেববর্মন, রাহুলদেব বর্মন, আনন্দ বক্সি, মজরুহ সুলতানপুরি, শঙ্কর জয়কিশন-সহ একাধিক কিংবদন্তির সঙ্গে কাজ করেছিলেন। গানের পাশাপাশি তাঁর ব্যক্তিগত জীবন নিয়েও কম সমালোচনার সৃষ্টি হয়নি। ব্যক্তিগত জীবনে তিনি বেশ রসিক সঙ্গে প্রেমিকও ছিলেন।

তিনি মোট ৪ বার বিয়ে করেছেন। তাঁর প্রথম স্ত্রী ছিলেন রুমা গুহঠাকুরতা। এর পরে ১৯৬০ সালে মধুবালাকে দ্বিতীয়বার বিয়ে করেন তিনি। কিন্তু ১৯৬৯ সালে ক্যান্সারের কারণে মধুবালার মৃত্যু হয়। এরপর ১৯৭৬ সালে অভিনেত্রী যোগিতা বালির সঙ্গে বিয়ে হয়। সেই বিয়ে দু বছর টেকে। এর পরে লীনা চন্দভারকারকে বিয়ে করেন তিনি। লীনাই কিশোরের মৃত্যুর সময় পর্যন্ত সঙ্গে ছিলেন। ১৯৮৭ সালে ১৩ অক্টোবর এই কিংবদন্তী গায়কের জীবনাবসান ঘটে।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট