ছন্দে ফেরার চেষ্টায় জম্মু ও কাশ্মীর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 9, 2019 | 1:13 pm

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ স্বাবাবিক ছন্দে ফেরার চেষ্টায় জম্মু ও কাশ্মীর। জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণের পরই বোঝা গিয়েছিল যে সেখানে দ্রুত জনজীবন স্বাভাবিক করতে বদ্ধপরিকর সরকার। গতকালই জম্মু কাশ্মীর প্রশাসনের তরফে এক বিবৃতি জারি করে শুক্রবার থেকে সরকারি কর্মীদের কাজে ফেরার আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানগুলিও দ্রুত খোলা হবে বলে জানা গিয়েছে।

জম্মু কাশ্মীর ও লাখাদকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করার পর থেকেই ১৪৪ ধারা জারি রয়েছে উপত্যকায়। থমথমে পরিবেশ ভূস্বর্গে। দফায় দফায় সংঘর্ষের খবরও মিলেছে। এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে জেনেই যে সরকার এই পদক্ষেপ নিয়েছে সেটাও আপাতত স্পষ্ট। সবরকম নিরাপত্তার খাতিরে বিগত কয়েকদিন ধরেই উপত্যকায় ঘাঁটি গেড়ে বসে রয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। স্থানীয়দের সঙ্গে মেলামেশা করে মানুষের মন বোঝারও চেষ্টা করছেন তিনি।

অন্যদিকে এদিন থেকেই সরকারি সমস্ত অফিস ও স্কুল কলেজ খুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই শ্রীনগরে প্রশাসনিক স্তরে থাকা সরকারি কর্মীদের উদ্দেশে বলা হয়েছে তারা যেন শুক্রবারে নিজের কাজের জায়গায় রিপোর্ট করেন। স্পর্শকাতর অবস্থার কথা ভেবে যেসব পড়ুয়াদের ফেরত পাঠানো হয়েছিল তাদেরও একে একে ডেকে ডেকে নেওয়া হচ্ছে। সরকারি সূত্রে খবর, প্রধানমন্ত্রীর কথা মতোই আশা করা হচ্ছে ইদের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে এবং প্রবাসী কাশ্মীরিরাও নিজেদের ঘরে ফেরত যেতে পারবেন।

 

 

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট