হোয়াটসঅ্যাপে ১২১ ভারতীয়কে টার্গেট করেছে ইজরায়েলের স্পাইওয়্যার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: হোয়াটসঅ্যাপের মাধ্যমে ফোনে ঢুকে পড়া ইজরায়েলের স্পাইওয়্যারের মাধ্যমে ১২১ জন ভারতীয়কে লক্ষ্য করা হয়েছিল। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ফেসবুকের মালিকানাধীন সংস্থা হোয়াটসঅ্যাপ ভারতীয় কর্তৃপক্ষকে এমনটাই জানিয়েছিল।

সূত্র মতে, গোপনীয়তা লঙ্ঘনের বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষকে পাঠানো মে মাসের পরে দ্বিতীয় সতর্কতা ছিল এটি। সুরক্ষা লঙ্ঘন সম্পর্কে ১২১ জন ভারতীয় ব্যবহারকারীর সকলকেই সতর্ক করা হয়েছিল। বৃহস্পতিবার কেন্দ্র সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনটির কাছে ব্যাখ্যা চাওয়ার পরে সংস্থাটি স্বীকার করেছে যে ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে নামহীন সংস্থাগুলি দ্বারা বিশ্বব্যাপী গুপ্তচরবৃত্তি করা ব্যক্তিদের মধ্যে ভারতীয় সাংবাদিক এবং মানবাধিকারকর্মীরাও রয়েছেন।

ব্যবহারকারীর মেসেজ, ফোন এবং পাসওয়ার্ডের অ্যাক্সেস দেওয়ার জন্য পেগাসাস কোনও ভিডিও কলের সময় ফোনের অপারেটিং সিস্টেমটি হ্যাক করে নেয় বলে অভিযোগ। ফোনটি বেজে ওঠার সাথে সাথেই আক্রমণকারী একটি স্পাইওয়্যার কোড পাঠায় এবং ব্যবহারকারী ফোনটি না ধরলেও স্পাইওয়্যার ইনস্টল হয়ে যায়।

ফলে আক্রমণকারী ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপ মেসেজ এবং ফোন, নিয়মিত ভয়েস কল, পাসওয়ার্ডগুলি, কনট্যাক্ট লিস্ট, ক্যালেন্ডারের ইভেন্ট, ফোনের মাইক্রোফোন এবং ক্যামেরায় অ্যাক্সেস পায়। ঘরে বসে অন্যের কথোপকথন শুনতে পারবেন মোবাইল ফোনকে এমন মাইক্রোফোনেও রূপান্তর করতে পারে পেগাসাস।

কিছু মানবাধিকার কর্মী এই হ্যাকিংয়ের পিছনে সরকারের হাত দেখেছেন। এই অভিযোগ অস্বীকার করে, শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, ‘ভারত সরকার মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে ভারতের নাগরিকদের গোপনীয়তা লঙ্ঘনের বিষয়ে উদ্বিগ্ন। আমরা লক্ষাধিক ভারতীয় নাগরিকের কী কী গোপনীয়তা লঙ্ঘন হয়েছে এবং তা রক্ষার জন্য সংস্থাটি কী করছে তার ব্যাখ্যা চেয়েছি হোয়াটসঅ্যাপের থেকে। সরকার সমস্ত ভারতীয় নাগরিকের গোপনীয়তা রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ।

ভারতে এখন ৪০০ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে হোয়াটসঅ্যাপের। শুক্রবার ফেসবুকের মালিকানাধীন এই সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, মে মাসে ভারতীয় কর্তৃপক্ষকে সতর্ক করার পরে তারা বিষয়টি দ্রুত সমাধানের জন্য কাজ করছে। সূত্র: এনডিটিভি।

(Visited 19 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here