সমঝতা এক্সপ্রেস বন্ধ করে দিল ইসলামাবাদ

ইসলামাবাদ: জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ তুলে দিয়েছে মোদী সরকার। তারপরই ভারত-পাকিস্তানের সম্পর্কে নতুন করে তৈরি হয়েছে উত্তেজনা। তার জেরে সমঝতা এক্সপ্রেস বন্ধ করে দিল ইসলামাবাদ। দিল্লির ওপর বদলা নিতে এই পদক্ষপ পাকিস্তানের। এই পরিস্থিতিতে ভারতকে রাষ্ট্রসঙ্ঘে টেনে নিয়ে যাওয়ার হুঙ্কার দিয়েছেন ইমরান খান। কিন্তু হামলার আশঙ্কায় নিজেদের আকাশপথই আংশিক বন্ধ করে দিয়েছে ইসলামবাদ।  ৫ সেপ্টেম্বর পর্যন্ত আংশিক বন্ধ থাকবে পাকিস্তানের আকাশপথ।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানে ন্যাশনাল সিকিউরিটি কমিটির সঙ্গে বৈঠকে বসেন। এরপরই ভারতের সঙ্গে বাণিজ্য সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তি ভঙ্গ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সেইসঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হবে বলেও জানা গিয়েছে। একইসঙ্গে পাকিস্তান জানিয়ে দিয়েছে যে তারা ভারতে নিযুক্ত তাদের রাষ্ট্রদূতকে ফিরিয়ে নেবে। সংবাদমাধ্যমে এই খবর জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনি বলেন, ‘দিল্লি থেকে আমাদের রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনব। আনব পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকেও পাঠিয়ে দেওয়া হবে।’

১. ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমানো হবে।

২. ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সমঝোতাগুলি নিয়ে হবে পর্যালোচনা।

৩. ভারতের সঙ্গে সমস্ত রকম বাণিজ্যিক সম্পর্ক বাতিল।

৪.জম্মু-কাশ্মীরের বিষয়টি রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে জানাবে পাকিস্তান।

৫. ১৪ অগস্ট স্বাধীনতা পাকিস্তানের স্বাধীনতা দিবস। ওই দিনটি কাশ্মীরিদের সমর্পণ করবে পাকিস্তান।

৬. পরের দিন ভারতের স্বাধীনতা দিবস কালো দিন হিসেবে পালিত হবে পাকিস্তানে।

৭. বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে থাকা পাক কূটনীতিবিদদের কাশ্মীরে ভারতের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলতে হবে।

৮. সেনাকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

এরপরই ভারতে নতুন রাষ্ট্রদূত মইন-উল-হককে তারা পাঠাচ্ছে না বলে জানিয়ে দেয় পাকিস্তান। একইসঙ্গে দেশ ছাড়তে বলা হয়েছে পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারিয়াকে।

 

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here