উত্তাল সমুদ্রে সাত দিন ভাসলেন রবীন্দ্রনাথ দাস, উদ্ধার করলো বাংলাদেশি জাহাজ (দেখুন ভিডিও)

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | July 12, 2019 | 5:07 pm
উদ্ধারের পর খাবার খাচ্ছেন রবীন্দ্র নাথ দাস। বুধবার বাংলাদেশের কুতুব দিয়ায়। ছবি সংগৃহীত।

উত্তাল সমুদ্রে সাত দিন ভাসলেন রবীন্দ্রনাথ দাস, উদ্ধার করলো বাংলাদেশি জাহাজ

ঢাকা: গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে ট্রলার ডোবার পর এক সপ্তাহ উত্তাল সমুদ্রে ভাসার পর বেঁচে ফিরলেন কাকদ্বীপের নারায়ণপুরের মৎস্যজীবী রবীন্দ্রনাথ দাস।

বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি জাওয়াদ গত বুধবার কক্সবাজার জেলার কুতুবদিয়া থেকে তাকে উদ্ধার করেছে। মৃত্যুর খুব কাছে থেকে ফেরা রবীন্দ্রনাথ দাসকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে, তিনি এখন সুস্থ্য রয়েছেন বলে জানিয়েছেন জাহাজে থাকা আধিকারিকরা।

বাংলাদেশের ইস্পাত ব্যবাসায়ী প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং লিমিটেডের জাহাজটি চলার পথে হঠাৎই ভেসে থাকা রবীন্দ্রনাথ দাস জাহাজের ক্যাপ্টেনের নজরে আসেন। এরপর জাহাজ কাছে ভিড়িয়ে লাইফ জ্যাকেট ও বয়া ফেলে তাকে উদ্ধার করা হয়।

জাহাজে তোলার পর রবীন্দ্রনাথ দাস

এমভি জাওয়াদের আধিকারিক শাহজাদা আলম বলেন, প্রথমবার পোর্ট সাইডে তাকে দেখার পর জাহাজ থেকে লাইফ জ্যাকেট এবং বয়া ফেলা হয়। কিন্তু প্রবল ¯্রােতে তিনি বয়া ধরতে পারেননি। শুধু লাইফ জ্যাকেটটা ধরতে পেরেছিলেন। ¯্রােতের ধাক্কায় তিনি অনেক দূরে চলে যান। এরপর আবার পেছনের দিকে জাহাজ ঘুরিয়ে তিন নটিক্যাল মাইল দূরে তাকে পাওয়া যায়। পরে বয়া ফেলে তাকে উদ্ধার করা হয়।

উদ্ধারের পর তাকে মোটা কাপড় দিয়ে উষ্ণ করা হয়। পরে তিনি জানান, তার রবীন্দ্রনাথ। তিনি ভারতের দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা।

তার ভাষ্যমতে, তারা প্রায় ১৫ জন মৎস্যজীবী কুতুবদিয়া থেকে প্রায় ৬০০ কিলোমিটার দূরে ভারতের হলদিয়ার অদূরে বাংলাদেশ ভারত সীমান্তে মাছ ধরছিলেন। হঠাৎ ঝড়ের কবলে পড়লে তাদের মাছ ধরার ট্রলার উলটে যায়। ট্রলারের ১৫ জনের মধ্যে ১০ জন জলে ছিটকে পরে। বোটের ভেতরে থাকা পাঁচজনের ব্যাপারে তিনি এখনো কিছু জানেন না।

ছিটকে পড়াদের মধ্যে তারা তিনজন সব শেষ বুধবার সকাল অবধি একসঙ্গে ছিলেন। তবে উদ্ধারের কিছু আগে সে দুজন তলিয়ে গেছেন বলেও জানান তিনি। তারা বৃষ্টির জল খেয়ে কোন রকম জীবন ধারণ করেন।

কেএসআরএম গ্রুপের উপ ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান জানান, বৈরী আবহাওয়ায় ডুবে যাওয়া ট্রলারের জেলেকে বাঁচানোর সর্বোচ্চ চেষ্টা করেছে আমাদের জাহাজের লোকজন। পাশাপাশি কোস্টগার্ডসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করে হস্তান্তরসহ পরবর্তী ব্যবস্থা নেওয়া হয়েছে।

রবীন্দ্রনাথ দাসকে যখন জাহাজে তোলা হয় সেই দৃশ্যটি একজন নাবিক ভিডিওতে ধারণ করেন। ভিডিওতে স্পষ্ট দেখা যায়, রবীন্দ্রনাথকে যখন সফলভাবে জাহাজে তোলা হয় তখন জাজাজের সকল নাবিক খুশিতে চিৎকার করে ওঠে। একজন মানুষের জীবন বাঁচানোর আনন্দে তারা আত্মহারা হয়ে যায়। একজন মৃত্যুমুখের যাত্রীকে জীবন ফিরিয়ে দেয়ার যে উত্তেজনা ভিডিওটি দেখলে আপনিও অনূভব করবেন। নীচে দেখন সেই ভিডিও

 

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট