১৮ রানের জন্য পিছিয়ে আসতে হল ভারতকে

ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনালে ১৮ রানের জন্য পিছিয়ে আসতে হল ভারতকে

লন্ডন: নিউজিল্যান্ডের কাছে সেমিফাইনালে ১৮ রানের হারে বিশ্বকাপের স্বপ্নভঙ্গ হল ভারতের। বৃষ্টিবিঘ্নিত ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে রবীন্দ্র জাদেজার কোনও এক অতিমানবিক ইনিংস ও  মহেন্দ্র সিং ধোনির স্থিতধী ব্যাটিংও পারল না বিশ্বকাপ তুলে দিতে ১৩০ কোটি ভারতবাসীর হাতে। বিশ্বকাপের সেমিফাইনালে কিউইদের ২৪০ রানের টার্গেট তাড়া করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতের গর্বের ব্যাটিং লাইনআপ। রোহিত শর্মা, বিরাট কোহলিরা শুরুতেই আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। শুরুতেই আউট হয়ে ফেরেন বিশ্বকাপের অন্যতম সেরা ব্যাটসম্যান রোহিত শর্মা। এক রানে আউট হন তিনি। এরপর বিরাটও ১ রানে প্যাভিলিয়নের পথ ধরেন। শেষবার রোহিত ও বিরাট দুজনেই এক অঙ্কের ঘরে আউট হয়েছিলেন ২০১৭ সালে। ইংল্যান্ডেই চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে সেই ম্যাচে পর্যুদস্ত হয়েছিল ভারত। দু বছর পর ফের দুই ব্যাটসম্যান আউট হলেন এক অঙ্কের ঘরে।

২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে বিরাট করেছিলেন ৫ রান। শূন্য রানে ফিরেছিলেন রোহিত শর্মা। এরপরই শুরু হয় ভারতের ব্যাটিং বিপর্যয়। বলার মতো রান করেন ঋষভ পন্থ ও হার্দিক পাণ্ডিয়া।  ৩২ রানে আউট হয়ে ফিরে যান পন্থ।  এদিকে ৬২ বলে ৩২ রান করেন হার্দিক পাণ্ডিয়া। তবে লড়াই চালিয়ে যান ধোনি-জাদেজা জুটি। দুরন্ত ৭৭ রান করলেন রবীন্দ্র জাদেজা। সঙ্গে মহেন্দ্র সিং ধোনির ৫০। ধোনিকে দুরন্ত রান আউট করে নিউজিল্যান্ডকে কার্যত বিশ্বকাপের সেমি ফাইনালে তুললেন মার্টিন গাপ্টিল। ২২১ রানে অল আউট হয় ভারত। ১৮ রানে ভারতকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে চলে গেল।

মঙ্গলবার টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় নিউ জিল্যান্ড। গতকাল বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার সময় স্কোরবোর্ডে ৪৬.১ ওভার শেষে কিউইদের রান ছিল ২১১/৫। বুধবার রিজার্ভ ডে-তে এখান থেকেই শুরু হয় খেলা। শেষপর্যন্ত ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান করে নিউ জিল্যান্ড। ভারতের সামনে টার্গেট দাঁড়ায় ২৪০ রানের।  সেখান থেকে ধোনি-জাদেজার মহাকাব্যিক ১১৬ রানের পার্টনারশিপে ভর করে লর্ডসে ফাইনালের দিকে অনেকটাই পা বাড়িয়ে দিয়েছিল ‘মেন ইন ব্লু’। ৫৯ বলে দুর্ধর্ষ ৭৭ রানের ইনিংস খেলে জাদেজা আউট হলেও ধোনির উইলোয় স্বপ্নের জাল বুঁনছিল আসমুদ্র-হিমাচল। কিন্তু গাপ্তিলের থ্রোয়ে ধোনি ফিরতেই স্বপ্নভঙ্গ ১৩০ কোটির। ৩ বল বাকি থাকতেই ২২১ রানে যবনিকা পতন ভারতীয় ইনিংসের। ১৮ রানে ম্যাচ জিতে টানা দ্বিতীয়বার বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ড।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here