চিনের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 12, 2019 | 7:36 pm

বেজিং: তিনদিনের চিন সফরে সোমবার বেজিং-এ পৌঁছালেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এদিনই চিনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কুইশানের সঙ্গে বৈঠক করছেন তিনি। জয়শঙ্করের সফরসূচি পূর্ব নির্ধারিত হলেও জম্মু-কাশ্মীর ও লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল করা নিয়ে চিনের অবস্থান সুস্পষ্ট করতে এই সফরের তাঁর একাধিক বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

কাশ্মীর থেকে স্পেশাল স্টেটাস তুলে নেওয়ার পরই আক্রমণাত্ম আচরণ শুরু করেছে পাকিস্তান। নানা ধরনের কূটনৈতিক সিদ্ধান্ত নিয়েছে তারা। সব দেশ ভারতের পাশে দাঁড়ানোয় চিনের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি দিয়েছে পাকিস্তান।এর মধ্যে্ চিনের সঙ্গে বৈঠক করতে বসে গেল ভারত। তবে আন্তর্জাতিক মহলের মতে জয়শঙ্করের এই চিন সফরে বেশ চাপে পাকিস্তান। এই সফরের আগে চিনকে রাজনৈতিক ও কূটনৈতিক ক্ষেত্রের গুরুত্বপূর্ণ বন্ধু বলে সম্বোধন করে নয়াদিল্লি। ফলে ভারত ও চিনের মধ্যে এক নতুন সম্পর্কের রসায়নের ইঙ্গিত দেখছে আন্তর্জাতিক মহল। এতেই বেশ কিছুটা চাপে পাকিস্তান।

বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার রবিবার বলেন, সব ক্ষেত্রে চিন ভারতের অন্যতম বন্ধু৷ দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতেই বিদেশমন্ত্রীর চিন সফর বলে উল্লেখ করেন তিনি। তবে চিনের পক্ষ থেকে কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপকে ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে হয়নি। তবে এর পালটা দিয়ে নয়াদিল্লি জানায়, কোনও দেশের অভ্যন্তরীণ ব্যাপারে যেমন ভারত নাক গলায় না, ভারতও আশা করবে, অন্য কোনও তৃতীয় শক্তি যেন ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে নাক না গলায়।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট