জঙ্গি কার্যকলাপ ঠেকাতে মুখোমুখি বৈঠকে বসতে চলেছে ভারত-বাংলাদেশ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 6, 2019 | 11:37 am

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: চোরাচালান, গরুপাচার, মাদক পাচারের পাশাপাশি জঙ্গি তৎপরতা রুখতে এবার মুখোমুখি বৈঠকে বসতে চলেছেন ভারত ও বাংলাদেশর স্বরাষ্ট্রমন্ত্রী। বুধবার দিল্লিতে হবে সেই বৈঠক। যদিও মঙ্গলবারই দিল্লি আসছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

কূটনৈতিক সূত্রে খবর, বাংলাদেশের পক্ষ থেকে সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হাতে নিরস্ত্র বাংলাদেশিদের হত্যার বিষয়টি তোলা হতে পারে। অন্যদিকে, বাংলাদেশ থেকে অনুপ্রবেশ ও জঙ্গিদের সীমান্তপার করে এসে এ দেশে নাশকতার কাজ চালানো সহ একাধিক বিষয় নিয়ে আলোচনাই মূল লক্ষ্য। দেশের পূর্বাঞ্চলীয় রাজ্য অসমের জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) থেকে প্রায় ৪০ লক্ষ মানুষ বাদ পড়ার সম্ভাবনা। সেই হিসাবে অসমে বসবাসকারী বাংলাদেশিদের বিষয়েও আলোচনা হতে পারে বলে সূত্রের খবর।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, গত বছরের জুলাইতে ঢাকায় দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীদের শেষ বৈঠকটি হয়েছিল। তখন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে বসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। এবার সরকার একই থাকলেও স্বরাষ্ট্রমন্ত্রীর কুর্সিতে লোক বদলে গেছে। ফলে বৈঠকের নির্যাস কী হয় সে দিকেই তাকিয়ে দুই বাংলা।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট