বাংলাদেশে ৪টে পেঁয়াজের দাম ৩০ টাকা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বাংলাদেশে দিনাজপুর হিলি স্থলবন্দরে মাত্র দুই দিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৩০ টাকা করে। দুইদিন আগেও প্রতি কেজি পেঁয়াজ ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হতো। বর্তমানে তা ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। দেশীয় পেয়াঁজ বিক্রি হচ্ছে ১৪০ টাকায় ।

পিরোজপুরে ৪টে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০টাকা। দিনে দিনে পিরোজপুরে পেঁয়াজের মুল্যে বৃদ্ধির ফলে সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে নিত্য প্রয়োজনীয় এ ভোগ্যপণ্যটি। বর্তমানে পিরোজপুরের দোকানগুলোতে ১২০-১৪৫ টাকা দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ।

এতে ক্ষোভ বিরাজ করছে সাধারণ ক্রেতাদের মাঝে। দাম বৃদ্ধি পাওয়ায় কেউ কেউ ২৫০ গ্রাম থেকে সর্বোচ্চ ১ কেজি পর্যন্ত পেঁয়াজ ক্রয় করছেন। আবার কেউ কেউ মাত্র ৪টে পেঁয়াজ কিনছেন।

ব্যবসায়ীরা আশা করছেন, সেপ্টেম্বরে এলসি করা তিন হাজার পাঁচশ মে. টন পেঁয়াজ দেশে আসতে পারে এবং নভেম্বরে ভারত পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে পারে। তখন দাম স্বাভাবিক হতে পারে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পেঁয়াজের বাড়তি দামের বোঝা ভোক্তাদের আরও কিছু দিন বইতে হবে । খুচরা বাজার পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এর জন্য কিছু অসাধু ব্যবসায়ীও দায়ী।

অন্যদিকে অনেক দোকানদার পেঁয়াজ বিক্রি বন্ধ করে দিয়েছেন। এতে ব্যবসায়িকভাবে তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। পাইকারি বাজারে পর্যাপ্ত পেঁয়াজ না থাকায় এ সমস্যার সৃষ্টি হয়েছে বলে দাবি তাদের।

তবে ক্রেতা ও বিক্রেতাদের দাবি, সরকার দ্রুত এ সমস্যার সমাধানে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।

#Najmul

(Visited 35 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here