আন্তর্জাতিক কবিতা উৎসবে কবিদের সম্মাননা প্রদান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক কবিতা উৎসবে  কবি ফারুক আহমেদকে সম্মাননা প্রদান করলেন ভাঙড়ের বিডিও সৌগত পাত্র। আন্তর্জাতিক কবিতা উৎসব অনুষ্ঠানের শুভ সূচনা হয় ৪ নভেম্বর।  সোমবারের ভাঙড়-১ নম্বর পঞ্চায়েত সমিতির উদ্যোগে। ভাঙড়-১ নম্বর বিডিও অফিসের সামনেই বিশেষ কবি সম্মেলন মঞ্চে অনুষ্ঠিত হল এই স্বরচিত কবিতা পাঠের  উৎসব।

এই অভিনব প্রচেষ্টাকে সফল করতে দুই বাংলা-সহ আমেরিকার বিশিষ্ট কবিরা স্বরচিত কবিতা পাঠে অংশগ্রহণ করলেন। ভাঙড় এলাকায় সাহিত্য-সংস্কৃতির বিকাশ অব্যাহত রাখতে এই অভিনব প্রচেষ্টাকে কুর্নিশ জানিয়েছেন রাজ্যের বহু গুণী মানুষ।

ভাঙড়-১ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি শাহজাহান মোল্যা ও ভাঙড়-১ নম্বর অঞ্চলের বিডিও সাহেব তথা নির্বাহী আধিকারিক সৌগত পাত্র কবি সম্মেলন সফল করতে বড় ভূমিকা নিলেন। উপস্থিত ছিলেন ভাঙড় এলাকার আইসি স্বরূপকান্তী পাহাড়ি।

এদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার স্বনামধন্য কবিরাও স্বরচিত কবিতা-পাঠের উৎসবে অংশ নিলেন। ভাঙড় এলাকার কবিদের সঙ্গে বাংলাদেশের কবি ও সাহিত্যিকদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও কবি সৈয়দ মাজহারুল পারভেজ এবং প্রিয়মুখ প্রকাশনের প্রকাশক স্বনামধন্য লেখক ও কবি আহমেদ ফারুক, স্বনামধন্য আন্তর্জাতিক কবি ও ছড়াকার আসলাম সানি।

এছাড়াও বেশ কয়েকজন বাংলাদেশের কবি কবিতা পাঠে অংশগ্রহণ করলেন। ভাঙড়-১ নং পঞ্চয়েত সমিতি আয়োজিত বিশেষ এই কবি সম্মেলন ২০১৯ অনুষ্ঠানের শুভ সূচনা করলেন পঞ্চায়েত সমিতির সভাপতি শাহাজাহান মোল্যা ও ভাঙড়-১ নম্বর অঞ্চলের নির্বাহী আধিকারিক সৌগত পাত্র সহ বিশিষ্ট অতিথিবর্গ।

{আরও পড়ুন:বাংলাদেশের বিশিষ্ট লেখিকা শাম্মী তুলতুল-এর একান্ত সাক্ষাৎকার}

এদিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজকর্মী শিস্-এর ডিরেক্টর এম এ ওহাব, এলাকার বিশিষ্ট সমাজসেবী জনপ্রিয় রাজনৈতিক নেতা কাইজার আহমেদ, শাহাজাহান মোল্যা ও সৌগত পাত্র।

স্বরচিত কবিতা পাঠ করেন স্বনামধন্য কবিদের মধ্যে কবি ফারুক আহমেদ, আবদুর রব খান, অরূপ বন্দ্যোপাধ্যায়, লালমিয়া মোল্লা, সবিতা দত্ত, অভিজিৎ মন্ডল, আবদুস শুকুর খান, তাজিমুর রহমান, সিদ্ধার্থ সিংহ, হরিশঙ্কর কুন্ডু, মিলন মান্নান, রাজু মন্ডল, মিঠুন মন্ডল, প্রবীর রঞ্জন মন্ডল, সুব্রত চক্রবর্তী, তাপস সাহা, মুকুল চক্রবর্তী, সুখেন্দু মজুমদার, মেঘনাথ বিশ্বাস, প্রসেনজিৎ রায়, দুর্গা বেরা, শেখ কামালউদ্দিন, শাহজাহান মন্ডল, দেবযানী চট্টোপাধ্যায়, সুজাতা দাস, স্বপন ভট্টাচার্য, অর্চনা দে বিশ্বাস, শ্রীমতী সরস্বতী দাস, রবীন সরকার, মধুমিতা মন্ডল, অশোকা মন্ডল, আবদুর রাজ্জাক, সোনালি রায়, আরফিনা মন্ডল, লিটন রাকিব, মুকন্দ রায়, সাবিনা ইয়াসমিন, দীনবন্ধু পাল, মোক্তার হোসেন মন্ডল, দীননাথ গোলদার, আবদার রহমান প্রমুখ।

বাংলাদেশের কবিদের মধ্যে কবিতা ও ছড়া পাঠ করেন বাংলাদেশের বিশিষ্ট কবি ও ছড়াকার আসলাম সানি, ইমরান পরশ, এম আর মনজু, জেবুন্নেসা মিনা, মোঃ গণি মিয়া, রমজান বিন মোজাম্মেল, হেনা আখতার, হোসনেয়ারা চাপলা, চিন্ময় রায় চৌধুরী, বিধান পুরকাইত, শাহনেওয়াজ পারভিন শান্তি   প্রমুখ।

ভাঙড় এলাকার বিভিন্ন প্রান্ত থেকে গুণমুগ্ধ শ্রোতা হিসেবে উপস্থিত ছিলেন সাহিত্য ও শিক্ষা অনুরাগী বহু গুণী মানুষ। ভাঙড়-১ পঞ্চায়েত সমিতির সভাপতি ও কর্মকর্তারা এদিন আগত প্রায় ১০০ জন কবিকে সম্মানিত করেন।

উত্তরীয়, মেমেন্টো, সুনীল গঙ্গোপাধ্যায়, নীরেন্দ্রনাথ চক্রবর্তী ও মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা কবিতার বই, ফুলের স্তবক, মিষ্টির প্যাকেট দিয়ে সম্মানিত করা হয়। আন্তর্জাতিক এই অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অভীক পাল এবং ভাঙড় কলেজের অধ্যাপক নিরুপম আচার্য। নজরুল চর্চা কেন্দ্রের কর্ণধার ও অধ্যক্ষ কামালউদ্দিন আহমেদ। বাংলাদেশের জাতীয় কবি আসলাম সানি তাঁর মূল্যবান বক্তব্যে দুই বা়ংলার সাংস্কৃতিক সম্প্রীতির গভীরতার কথা উল্লেখ করেন।

এদিনের আন্তর্জাতিক কবি সম্মেলন সফল করতে বিশেষ ভূমিকা পালন করেন ভাঙড়ের ভূমিপুত্র তথা কল্যাণী বিশ্ববিদ্যালয়ের গবেষক, উদার আকাশ পত্রিকার সম্পাদক ও প্রকাশক ফারুক আহমেদ। এদিন ফারুক আহমেদ-এর হাতে বিশেষ সম্মাননা প্রদান করলেন ভাঙড়ের বিডিও সাহেব সৌগত পাত্র। এম এ ওহাব, সুমন দাস, অভিক পাল, কৌশিক সরদার সহ ভাঙড়ের বেশ কয়েকজন গর্বিত সন্তানকে সম্মাননা প্রদান করেন ভাঙড়ের বিডিও সাহেব।

bipasha

(Visited 32 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here