মেয়েদের আত্মরক্ষার জন্য কিছু উপদেশ হায়দরাবাদ পুলিশ কমিশনারের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: হায়দরাবাদের গণধর্ষণের পর নড়েতড়ে বসল পুলিশ। এই ঘটনায় ইতিমধ্যেই তিনজন পুলিশ আধিকারিককে সাসপেন্ড করা হয়েছে ধর্ষিতার পরিবারের তরফে অভিযোগ করে বলা হয়েছিল যে সেই রাতে পুলিশ কোনওরকমভাবে সাহায্য করেনি তাঁদের। প্রথমে নিখোঁজের অভিযোগ নিতে অস্বীকার করে পুলিশ, পরে এক থানা থেকে অপর থানায় হন্যে হয়ে ঘুরতে হয় তাঁদের বলে অভিযোগ। এই অভিযোগ সামনে আসার পরই সাসপেন্ড করা হয় তিন পুলিশ আধিকারিককে।

ইতিমধ্যেই হায়দরাবাদের এই ঘটনায় অভিযুক্তদের জেরায় উঠে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। পুলিশ সূত্রে খবর, সাহায্যের জন্য চিৎকার করছিলেন তরুণী । চিৎকার থামাতে জোর করে তরুণীর মুখে মদ ঢেলে দেয় অভিযুক্তরা । তরুণীর মোবাইলও সুইচ অফ করে দেয় তারা । এর পর বারংবার তাঁকে ধর্ষণ করা হয়।  জানা গেছে মৃত্যুর পরও ধর্ষণ করা হয় ওই তরুণীকে।   এরপরই ধরা পড়ে যাওয়ার ভয়ে তাঁকে পুড়িয়ে মারা হয়।  এই ঘটনা নিয়ে তোলপাড় হয় গোটা দেশে।

[আরও পড়ুনঃ হায়দরাবাদ গণধর্ষণ কাণ্ড: রাজ্যসভায় প্রতিবাদ জয়া বচ্চনের]

সোমবার মহিলাদের নিরাপত্তা রক্ষা সুনিশ্চিত করতে হায়দরাবাদের পুলিশ কমিশনার অঞ্জনি কুমার একটি গাইডলাইন প্রকাশ করেছেন। এই গাইডলাইনে বলা হয়েছে-

. রাস্তায় যাত্রার সময় নিজের পরিবারের লোকজন বা বন্ধুদের জানিয়ে রাখুন ।

. শেষ লোকেশন শেয়ার করা প্রয়োজন বন্ধুদের বা পরিবারের লোকদের।

. কিসে করে যাচ্ছেন, সেটা জানানো প্রয়োজন। ট্যাক্সি এবং অটোতে যাত্রার করলে নম্বর প্লেটের ছবি তুলে রাখুন। প্রয়োজনে ড্রাইভারের ছবিও তুলে রাখুন।

. কোনও অজানা জায়গায় যাওয়ার আগে রুট সম্পর্কে ঠিকঠাক জেনে নিন ।

. সবসময় কোনও জনবহুল জায়গাতেই অপেক্ষা করুন । একা কোনও শুনশুান বা জনমানবহীন জায়গায় দাঁড়াবেন না ।

. প্রয়োজনে ১০০ ডায়াল করুন ।

. যাত্রাপথে কোনও অজানা মানুষের সঙ্গে কথা না বলাই ভাল। বিপদে পড়েল এমন ভান করুন যে পুলিশের সঙ্গে বা পরিবারের লোকজনের সঙ্গে ফোন করছেন ।

. কোনও সন্দেহজনক স্থানে অন্যান্য প্যাসেঞ্জারদের থেকে সাহায্য নিতে পারেন ।

. সমস্যায় পড়লে চিৎকার করুন ।

১০. বিপদে পড়লে ফোন করতে পারেন  9490616555 এই নম্বরে ।

 

 

 শ্রীময়ী

(Visited 11 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here