গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা পরিষেবা বাতিল করল কেন্দ্র, বাড়ল অমিত শাহের নিরাপত্তা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গান্ধী পরিবারের সদস্যদের স্পেশ্যাল প্রেটেকশন গ্রুপ (এসপিজি) -এর নিরাপত্তা পরিষেবা বাতিল করল কেন্দ্র সরকার। তার পরিবর্তে এবার তাদের নিরাপত্তার দায়িত্ব দেওয়া হল সিআরপিএফকে। সরকারি সূত্রে খবর, বিশিষ্ট ব্যক্তিদের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার দায়িত্বে থাকা নিরাপত্তা পর্যালোচনা প্যানেলের প্রস্তাব মেনেই এই পরিবর্তন করা হয়েছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী হত্যাকাণ্ডের পর ১৯৮৫ সালে তৈরি করা হয় এসপিজি বাহিনী। এই বাহিনীর মূল দায়িত্ব ছিল প্রধানমন্ত্রী এবং তাঁর ঘনিষ্ঠ আত্মীস্বজনদের নিরাপত্তা দেওয়া। এরপর ১৯৯২ সালে রাজীব গান্ধী হত্যাকাণ্ডের পর এসপিজি নিরাপত্তার আওতায় আনা হয় গান্ধী পরিবারের সদস্যদের।

অন্য দিকে, কেন্দ্রিয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার উদ্যোগ নিল প্রশাসন। নিরাপত্তা পর্যালোচনা প্যানেলের পরামর্শেই তার নিরাপত্তা ব্যবস্থা আরও মজবুত করা হচ্ছে বলে জানান হয়েছে প্রশাসনের তরফে।

প্রসঙ্গত, গত ৫ অগস্ট অমিত শাহের  উদ্যোগেই জম্মু ও কাশ্মীরের  ৩৭০ ধারা বাতিল করে বিশেষ মর্যাদা প্রত্যাহারের পরে কেন্দ্র। যার জেরে সন্ত্রাসবাদীদের নিশানায় পড়েছেন তিনি। সম্প্রতি তাকে প্রাণনাশেরও হুমকি দেওয়া হয়েছে বলে খবর। আর তাই এই সিদ্ধান্ত নিয়েছে প্যানেল।

@মনোজ

(Visited 10 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here