ভারতরত্ন সম্মান পাচ্ছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

নয়াদিল্লিঃ আজ ভারতরত্ন সম্মান পাচ্ছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বৃহস্পতিবার প্রাক্তন রাষ্ট্রপতিকে ভারতরত্ন পুরস্কার প্রদান করবেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সর্বোচ্চ নাগরিক সম্মান পাচ্ছেন দেশের ১৩তম রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এদিন এক অনুষ্ঠানের মাধ্যমেই তাঁকে এই সম্মান সম্মানিত হবে। জানা যায়, চলতি বছরের জানুয়ারি মাসেই তাঁর নাম মনোনয়নের জন্য পাঠানো হয়েছিল।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় সহ তিনজনকে ভারতরত্ন দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। প্রজাতন্ত্র দিবসের আগে রাষ্ট্রপতি ভবনের তরফ থেকে এই ঘোষণা করা হয়। ভারতরত্নের তালিকায় যুক্ত হল আরও এক বাঙালির নাম। প্রণব মুখোপাধ্যায় ছাড়াও মরণোত্তর ভারতরত্ন পাচ্ছেন সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকা ও সমাজকর্মী নানাজি দেশমুখ।

ভারতরত্ন সম্মান প্রদানে তাঁর নাম ঘোষণার পরই টুইটারে সকলকে ধন্যবাদ জানিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। চলতি বছরের ২৫ জানুয়ারি টুইটে তিনি লিখেছিলেন, ‘‘এই মহান সম্মান পেয়ে আমি দেশবাসীর কাছে কৃতজ্ঞ। আমি বরাবর বলি যে, আমি না যতটা দিয়েছি, তার থেকে জনগণের থেকে অনেক পেয়েছি’’। প্রায় ৫ দশক ধরে রাজনীতিতে রয়েছেন প্রণব মুখোপাধ্যয়। কংগ্রেসে বহু গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন প্রণববাবু। ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, নরসিমহা রাও, মনমোহন সিংয়ের সরকারে অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন প্রণব মুখোপাধ্যায়।

 

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here