গাড়ি থেকে জম্মু ও কাশ্মীরের পতাকা খুললেন প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লোকসভায় জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল পাস হওয়ার পর গতকাল নিজের গাড়ি থেকে জম্মু-কাশ্মীরের পতাকা খুলে ফেললেন জম্মু কাশ্মীরের বর্ষীয়ান বিজেপি নেতা তথা প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী নির্মল সিং।

উল্লেখ্য, জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের সাথে সাথেই পাস হয়েছে জম্মু কাশ্মীর পুনর্গঠন বিল। সেই প্রস্তাবে সম্মতি দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ৷ গতকাল লোকসভায় বিল পাশের পরই নিজের গাড়ি থেকে জম্মু-কাশ্মীরের পতাকা খুলে ফেলেন প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী নির্মল সিং এই প্রসঙ্গে তিনি বলেন, “উল্লেখযোগ্য দিন৷ আমরা যখন সরকারে এসেছিলাম তখন থেকে আমরা এই বোঝা বহন করছিলাম ৷ বিজেপি দেশে এক সংবিধান, এক পতাকা, ও এক রাষ্ট্রপতিতে বিশ্বাস করে৷ কিন্তু এতদিন এখানে আলাদা পতাকা ছিল৷ এখন সংসদে এই বিল পাশ হওয়ার পর আমরা মুক্তি অনুভব করছি৷ শেষ পর্যন্ত আমরা এই বোঝাটাকে ছুড়ে ফেলে দিতে পেরেছি ৷”

জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল অনুয়ায়ী এবার জম্মু ও কাশ্মীর ভেঙে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল হতে চলেছে। দুই জায়গাতেই থাকবেন লেফটেন্যন্ট গভর্নর৷ কেন্দ্রশাসিত অঞ্চল হলেও জম্মু ও কাশ্মীরে ১০৭ টি আসন বিশিষ্ট বিধানসভা থাকবে। তবে আগের মতো তার মেয়াদ ৬ বছর নয়, বরং হবে ৫ বছর থাকবে। গতকাল লোকসভায় বিলটির পক্ষে ৩৭০ টি ভোট পড়ে এবং বিপক্ষে পড়ে ৭০ টি ভোট৷

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here