গাড়ির ধাক্কায় জখম শাবকের বদলা নিতে তাণ্ডব চালাল মা হাতি

প্রতীকী ছবি।

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সন্তানের জন্য মাম সারা পৃথিবীর সঙ্গে লড়াই করতে পারে। সেটা মানুষের ক্ষেত্রেই হোক বা পশুর ক্ষেত্রে হোক। বৃহস্পতিবার রাতে শিলিগুড়ির নকশালবাড়ির এশিয়ান হাইওয়ে এলাকায় একটি গাড়ির ধাক্কায় এক হস্তিশাবকের পা ভাঙে। আর তারই প্রতিশোধ নিতে  ক্ষিপ্ত মা হাতি গাড়িটি ভেঙে চুরমার করে দেয়।

জানা গিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় ছোট্ট শাবকটিকে সঙ্গে নিয়ে চারটে হাতির টুকুরিয়া জঙ্গলের দিকে যাচ্ছিল। সেই সময়ই জাতীয় সড়ক পার হওয়ার সময় দ্রুত গতিতে ছুটে আসা গাড়িটি শিশু হাতিটিকে ধাক্কা মারে। তার চিৎকারে বাকি হাতিরাও চলে আসে। মা হাতিও শাবককে বাঁচাতে গিয়ে জখম হয়েছে।

কিছুক্ষণের মধ্যেই সেই হাতি তাণ্ডব শুরু করে। দুর্ঘটনায় জড়িত গাড়িটিকে মা হাতিটি শুঁড় দিয়ে আছাড় মারতে শুরু করে। এই ঘটনায় গোটা এলাকায় চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় মানুষরা ওই এলাকায় ছুটে আসেন। পরিস্থিতি আরও জটিল হওয়ার আগে রাতেই বনকর্মীরা ঘটনাস্থলে গিয়ে মা হাতিকে গভীর জঙ্গলে পাঠিয়ে দেয় ও জখম শাবকটিকে উদ্ধার করে। সেই সঙ্গে চিকিৎসারও ব্যবস্থা করা হয়।

আপাতত পশুচিকিৎসকদের তত্ত্বাবধানেই চলবে ওই হস্তিশাবকের চিকিৎসা বলে খবর বন দফতর সূত্রে। তাকে সুস্থ করে মায়ের কাছে ফিরিয়ে দেওয়াই লক্ষ্য বন দফতরের। কষ্ট কমাতে আপাতত পেন কিলার, অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে ছোট্ট হাতিটিকে।

@মনোজ

(Visited 18 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here