লাগাতার আন্দোলনের জের, আংশিক সময়ের অধ্যাপকদের সমকাজে সমবেতনের দাবি মেনে নিলেন মুখ্যমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 19, 2019 | 10:35 pm

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমকাজে-সমবেতনের দাবিতে আংশিক সময়ের অধ্যাপকদের আন্দোলন শেষ পর্যন্ত জয় পেল। গত শনিবার রাতের পুলিশি ‘গুন্ডাগিরি’ শেষ পর্যন্ত বুমেরাং হচ্ছে দেখে আজ বড় সিদ্ধান্ত নিয়ে ফেললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি মেনে নিয়েছেন আন্দোলনরত অধ্যাপকদের বেতন বৃদ্ধির দাবি।

আজ বিকালে হাওড়ার প্রশাসনিক বৈঠকে মমতা ঘোষণা করেন, কলেজে আংশিক সময়ের, চুক্তিভিত্তিক শিক্ষক এবং অতিথি অধ্যাপক বলে আর কোনও পদ থাকবে না। সবার পদ হবে ‘স্টেট এইডেড কলেজ টিচার’। যারা ইউজিসির শর্ত পূরণ করেছেন তারা ক্যাটাগরি ‘ওয়ান’। যাঁরা পূরণ করেননি, তাঁরা ক্যাটাগরি ‘টু’। ক্যাটাগরি ওয়ানে থাকা শিক্ষক, যাঁরা ১০ বছরের বেশি কাজ করেছেন তাঁদের বেতন হবে ৩০ হাজার টাকা। ১০ বছরের কম যাঁরা কাজ করছেন, তাঁদের বেতন হবে ২৬ হাজার টাকা। ক্যাটাগরি টুতে ১০ বছরের বেশি যাঁরা কাজ করছেন, তাঁরা পাবেন কুড়ি হাজার টাকা। দশ বছরের কম কাজ যাঁরা করছেন তাঁরা পাবেন ১৫ হাজার টাকা।

সমকাজে-সমবেতন এবং ৬৫ বছর বয়স পর্যন্ত কাজের অধিকার-সহ অন্যান্য দাবিতে সোমবার সুবোধ মল্লিক স্কোয়ারে বিক্ষোভ দেখান আংশিক সময়ের অধ্যাপকরা।

দাবি পূরণ না হওয়ায় সোমবার সুবোধ মল্লিক স্কোয়ারে একটি বিক্ষোভ সমাবেশের আয়োজন করেন তাঁরা। নেওয়া হয় আমরণ অনশন কর্মসূচিও। সকাল থেকেই অধ‍্যাপকদের অনশন কর্মসূচিতে পুলিশ বাধাদান করে ব

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট