এনসেফেলাইটিসে মৃতের সংখ্যা বেড়ে ৬৪

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | July 10, 2019 | 7:29 am

ওদালগুড়িতে জাপানি এনসেফেলাইটিসে মৃত্যের সংখ্যা ছাড়াল ৬৪, আক্ৰান্ত পাঁচ

ওদালগুড়ি (অসম): সমগ্ৰ রাজ্যে মারাত্মক জাপানি এনসেফেলাইটিস রোগ ভয়ংকর রূপ ধারণ করেছে। ইতিমধ্যে এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৬৪-তে পৌঁছেছে বলে এক তথ্যে প্রকাশ পেয়েছে।

এই রোগের কবলে পড়েছে ওদালগুড়ি জেলার বিভিন্ন প্ৰান্ত। ইতিমধ্যে জাপানি এনসেফেলাইটিসে আক্ৰান্ত হয়ে ছয় বছরের এক শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গেছে। ওদালগুড়ি জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে, জেলায় চলতি বছরে জাপানি এনসেফেলাইটিসে আক্ৰান্ত হয়ে ওরাঙের ধনশিড়ি চা বাগানের সোনালী গুড়িয়া (৬) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। পাশাপাশি বিভিন্ন প্ৰান্তের পাঁচজন রোগী এই সংক্রমণের শিকার হয়েছেন। তাদের কয়েকজনকে গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তবে কয়েকজনের স্বাস্থ্যের কিছুটা উন্নতি হলে তাদের নিজের নিজের বাড়ি যাওয়ার অনুমতি দিয়েছেন মেডিক্যাল কলেজে হাসপাতালের চিকিৎসারা।

সূত্রটি জানিয়েছে, এছাড়া জেলার প্ৰায় ১৭ জন মারাত্মক জাপানি এনসেফেলাইটিসে আক্ৰান্ত হয়েছেন সন্দেহে এলাকার বিভিন্ন হাসপাতালে ভরতি করে চিকিৎসা প্ৰদান করা হচ্ছে। স্বাস্থ্য দফতরের সূত্রটি জানিষ়েছে, শিশুটি ২৬ মে এই রোগে আক্ৰান্ত হলে ২৮ মে তেজপুর মেডিক্যাল কলেজ হাসাপাতালে নিয়ে ভরতি করা হয়। কিন্তু ওই দিনই তার মৃত্যু হয়। এছাড়া খৈরাবাড়ির বামুনঝাড়ের রিতুল নাথের পত্নী মণি নাথ (৩০) গত ২৮ জুন এই রোগে আক্ৰান্ত হলে ১ জুলাই তাঁকে গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতাল (জিএমসিএইচ)-এ ভরতি করা হয়। তিনি অবশ্য কিছুটা সুস্থ হলে ৬ জুলাই তাঁকে স্বগৃহে পাঠানো হয়েছে। বাড়িতেই তাঁর চিকিৎসা চলছে। তবে জেলার ভেড়গাঁওয়ের কুমুদচন্দ্ৰ ডেকার ছেলে অরূপ ডেকা (২৩) গত ৩ জুলাই জাপানি এনসেফেলাটেসে আক্ৰান্ত হন। ওই দিনই তাঁকে জিএমসিএইচ-এ নিয়ে ভরতি করা হয়েছে। কিন্তিু তাঁর স্বাস্থ্যের অবনতি হতে থাকলে তাঁকে আইসিইউ-এ নিয়ে চিকিৎসা চলছে।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *