যে সব খাবার মেটাবে থাইরয়েড হরমোনের ঘাটতি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: থাইরয়েড গ্রন্থি থেকে হরমোন প্রয়োজনের তুলনায় কম বের হলে বা ঘাটতি হলে হাইপোথাইরয়েডিজম হয়। মেয়েদের মধ্যে এই সমস্যা একটু বেশিই লক্ষ করা যায়। তবে কিছু নিয়ম মেনে চলতে পারলে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। বেশ কিছু খাবার-দাবার আপনাকে থাইরয়েডের সমস্যা থেকে রেহাই পেতে সাহায্য করবে। থাইরয়েডের সমস্যা দূর করতে নিম্নলিখিত খাবারগুলো আপনার জন্য বেশ কার্যকরী ভূমিকা পালন করবে।

৥ মাছ: স্যালমন, ট্রাউট, টুনা, সারডিনস- এসব সামুদ্রিক মাছ ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ। ওমেগা-৩ ফ্যাটি এসিড শরীরের প্রদাহ কমাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে হৃদরোগের ঝুঁকি কমায়। তাছাড়া, মাছ সেলিনিয়ামের খুব ভালো উৎস।

৥ ডিম: আয়োডিন ও সেলেনিয়ামের সমৃদ্ধ খাবার ডিম, যা থাইরয়েডের সমস্যা দূর করতে অন্যতম। একটি ডিমে রয়েছে ২০ শতাংশ সেলেনিয়াম। থাইরয়েড গ্রন্থি ঠিকভাবে কাজ করতে শরীরে প্রতিদিন প্রয়োজন ১৫ শতাংশ সেলেনিয়াম। এছাড়াও ডিমে রয়েছে প্রচরি পরিমাণে প্রোটিন ও টাইরসিন।

৥ গাঢ় সবুজ শাকসবজি: গাঢ় সবুজ শাকসবজি শরীরের প্রদাহ কমায়। এসব শাকসবজিতে থাকে শক্তিশালী ও উপকারী এন্টিঅক্সিডেন্ট ও ক্যারোটিনয়েডস থাকে যা শরীরের অক্সিডেটিভ ক্ষতি কমায়।

৥ অ্যাভোক্যাডো: এটি অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ ফল। এতে আছে প্রচুর পরিমাণে পটাশিয়ামসহ অন্য খনিজ লবণ, যা ব্লাড সুগার ঠিক রাখতে সাহায্য করে। সেই সঙ্গে থাইরয়েড গ্রন্থির কাজ ও হরমোনাল ব্যালেন্স ঠিক থাকে।

#Najmul

(Visited 39 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here