ভয়াবহ বন্যা, মুখ্যমন্ত্রীর কাছে খোঁজ নিলেন অমিত

অসমের ভয়াবহ বন্যা পরিস্থিতিতে উদ্বিগ্ন কেন্দ্র, মুখ্যমন্ত্রীর কাছে খোঁজ নিলেন অমিত

গুয়াহাটি: অসমের বন্যা পরিস্থিতিতে উদ্বিগ্ন কেন্দ্র। এরই পরিপ্রেক্ষিতে রাজ্যের বন্যা পরিস্থিতি এবং বন্যার্তদের উদ্ধার ও ত্রাণবিলি নিয়ে সরকারি পদক্ষেপের খবর নিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শনিবার সকালে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়ালের সঙ্গে অসমের পরিস্থিতি নিয়ে ফোনে কথা বলেছেন তিনি। পুরো পরিস্থিতি বর্ণনা করে তাঁর সরকার গৃহীত নানা পদক্ষেপের তথ্যও স্বরাষ্ট্রমন্ত্রীকে দিয়েছেন মুখ্যমন্ত্রী সনোয়াল। কী কারণে অসমকে ঘন ঘন বন্যার কবলে পড়তে হয় তার ব্যাখ্যাও শুনেছেন অমিত শাহ।

সংহারী বন্যার কবলে অসমের ২১টি জেলার বিস্তীর্ণ অঞ্চলে ন্যাশনাল ডিজেস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) এবং স্টেট ডিজেস্টার রেসপন্স ফোর্স (এসডিআরএফ)-এর পর্যাপ্ত জওয়ানরা অহর্নিশি কর্তব্য পালন করছেন জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের ২১ জেলার ৬৮টি রাজস্ব সার্কলের ১,৫৫৬টি গ্রামের ৮,৬৯,০২৪ জন বাসিন্দা ভয়াবহ বন্যার কবলে পড়েছেন। ইতিমধ্যে বন্যায় পাঁচ এবং ভূমিধসে একজনের মৃত্যু হয়েছে, প্রায় ২৮ লক্ষ হেক্টর কৃষিজমির ধান নষ্ট হয়েছে, সে-সব তথ্যও কেন্দ্রীয় মন্ত্রীকে দিয়েছেন সর্বানন্দ। তাছাড়া সব মন্ত্রী, বিধায়ক এবং পঞ্চায়েত স্তরের প্রতিনিধিদের পাশাপাশি প্রতিটি প্রভাবিত জেলার জেলাশাসকদের বন্যাক্রান্ত সংশ্লিষ্ট এলাকার পশুসম্পদ ও বানভাসিদের উদ্ধার ও ত্রাণকার্যে নিয়োজিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলেও কেন্দ্রীয় মন্ত্রীকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় মন্ত্রীকে জানিয়েছেন, এখন পর্যন্ত বন্যাপীড়িতদের জন্য বিভিন্ন জেলায় মোট ৬৮টি ত্রাণশিবির স্থাপন করা হয়েছে। এগুলিতে আশ্রয় নিয়েছেন ৭,৬৪৩ জন বন্যা-শরণার্থী। তাদের প্রদান করা হচ্ছে খাদ্য, পানীয় জল ইত্যাদি ত্রাণ সামগ্রী।

সব শুনে বন্যা পরিস্থিতি মোকাবিলায় মোটেও বিচলিত না হওয়ার পরামর্শ দিয়ে রাজ্যকে এ ব্যাপারে যাবতীয় সহযোগিতা কেন্দ্রীয় সরকার করবে বলে মুখ্যমন্ত্রীকে আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *