বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের বিক্ষোভ ও কর্মবিরতি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 4, 2019 | 2:48 pm

অমরনাথ দত্ত;বীরভূমঃ বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রে বাৎসরিক মেনটেনেন্সের কাজ চলাকালীন একের পর এক দুর্ঘটনা এবং তার জেরে পর পর মৃত্যু অথবা গুরুতর আহত হওয়ার কারণে মেনটেনেন্সের কাজে নিযুক্ত শ্রমিকদের কর্মবিরতি এবং বিক্ষোভ।শ্রমিকদের অভিযোগ, গতকাল অর্থাৎ শনিবার

বিকেলে ও দুর্ঘটনায় মৃত্যু হয় গনেশ মন্ডল নামে ৩৩ বছর বয়সী এক শ্রমিকের। দুর্ঘটনার পর দুর্ঘটনাগ্রস্ত শ্রমিককে হাসপাতালে পৌঁছানোর বিষয়ে উদাসীনতা দেখা যায় তাপবিদ্যুৎ কর্তৃপক্ষের। এছাড়াও শ্রমিকদের একাংশের অভিযোগ, বাইরে থেকে কাজ করতে আসার শ্রমিকদের পরিবারদের জন্য তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ সম্পূর্ণ উদাসীন। এরপর আজ রবিবার সকাল থেকেই তাপবিদ্যুৎ কেন্দ্রের ভিতর কর্তৃপক্ষের অফিসের মূল ফটকের সামনে প্রবেশ দ্বার বন্ধ করে বিক্ষোভ দেখাতে শুরু করে শ্রমিকরা। শ্রমিকদের দাবি যতক্ষণ না এই সমস্ত ঘটনার সুরাহা হচ্ছে ততক্ষণ তাদের বিক্ষোভ এবং কর্মবিরতি চলবে।

বিকাশ দাস নামে এক শ্রমিক জানান, “গতকাল বিকালে দুর্ঘটনা ঘটে কিন্তু তারপর থেকে কর্তৃপক্ষ কোনো রকম ভাবে যোগাযোগ করেনি দুর্ঘটনাগ্রস্ত ওই শ্রমিকদের পরিবারের সাথে। এখন দুর্ঘটনাগ্রস্ত ওই শ্রমিকের পরিবারে কি হবে তা নিয়েও খোলসা করে কিছু বলছে না তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ। হাসপাতাল থেকে মৃতদেহ আনার জন্য কোন রকম বন্দোবস্তও করা হয়নি কর্তৃপক্ষের তরফ থেকে। তাই সকাল ছয়টা থেকে আমাদের অবরোধ-বিক্ষোভ এবং অনশন কর্মসূচি চলছে, চলবে।”

বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্তৃপক্ষের তরফে যদিও শ্রমিকদের কাছে আবেদন রাখা হয় একান্তে বৈঠক করার জন্য। কিন্তু শ্রমিকদের দাবি সকলের সামনে আলোচনা করে বিষয়গুলি নিয়ে সুরাহার বন্দোবস্ত করতে হবে।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট