গান্ধী পরিবার থেকে বেরোতে পারল না কংগ্রেস, দলের হাল ধরলেন সেই সোনিয়াই

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গান্ধী পরিবার থেকে কিছুতেই বেরিয়ে আসতে পারল না কংগ্রেস শিবির। দিনভর ওয়ার্কিং কমিটির বৈঠক চলার পর ফের কংগ্রেসের কম্যান্ড নিজের হাতে ধরলেন সোনিয়া গান্ধী। দীর্ঘ টালবাহানার পর সোনিয়া গান্ধীকেই আপাতত অন্তর্বর্তী সভানেত্রী হিসাবে দলের দায়িত্ব নিতে বলা হয়েছে। স্থায়ী সভাপতি স্থির করতে পরবর্তী সময়ে ফের ভাবনাচিন্তা করবে বলে দলের তরফ থেকে জানানো হয়েছে।

লোকসভা নির্বাচনে গেরুয়া ঝড়ের কাছে মুখ থুবড়ে পড়েছে কংগ্রেস শিবির। সপ্তদশ লোকসভা নির্বাচনের ফলাফলের পর বৈঠক রাহুল গান্ধী জানিয়ে দেন যে, হারের সব দায় তার এবং তিনি দলের সভাপতির পদ থেকে ইস্তফা দিচ্ছেন। যেমন কথা তেমন কাজ, তিনি নিজেওর পদ থেকে ইস্তফা দিয়ে দেন। তাঁর দেখাদেখি বহু কংগ্রেস নেতাই ইস্তফা দেন। এরপরেই সংশয় দেখা দেয় এবার দলের কম্যান্ড কার হাতে যাবে। এদিকে পরিবারের বাইরে কাউকে দলের দায়িত্ব দেওয়া ঝুঁকিপূর্ণ বলেও বহু কংগ্রেসের একাংশের মত।

কংগ্রেসের সভাপতি কে হবেন তা নিয়ে দীর্ঘ টালবাহানা চলতে থাকে। শনিবার প্রথমে সকাল এগারোটায় শুরু হয় বৈঠক। আগের মতোই এদিন রাহুলকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ চলে। একটা সময় সেখান থেকে মা সোনিয়াকে নিয়ে বেরিয়ে যান তিনি। এরপর পাঁচভাগে ভাগ হয়ে বিভিন্ন প্রদেশ কমিটির নেতাদের সঙ্গে আলোচনা করে কংগ্রেস হাইকমান্ড। সেই আলোচনার উপর ভিত্তি করে রিপোর্ট তৈরি হয়। সেই রিপোর্টের উপর ভিত্তি করে সন্ধে সাড়ে আটটা থেকে ফের শুরু হয় বৈঠক। রাতে দ্বিতীয় দফার বৈঠক শুরু হয়। যে পাঁচটি সাব কমিটি তৈরি হয়েছিল, তাঁরা প্রত্যেকেই ফের রাহুলকে সভাপতি পদে চেয়েছিলেন। রাহুল নিতান্তই রাজি না হলে, সোনিয়া কিংবা প্রিয়াঙ্কাকে সভাপতি করার প্রস্তাব দেয় সাব কমিটিগুলি। তবে শেষ অবধি ঠিক হয় দলের সাংগঠনিক নির্বাচন হওয়া পর্যন্ত সোনিয়াই দায়িত্বে থাকবেন।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here