চা বাগানের হাল ফেরাতে উদ্যোগী কংগ্রেস

চা বাগানের হাল ফেরাতে রাজ্যের সঙ্গে কেন্দ্রের কাছে দাবিপত্র পেশের আর্জি জানাল কংগ্রেস

কলকাতা: উত্তরবঙ্গের চা বাগানের হাল ফেরাতে রাজ্য সরকারের সঙ্গে একযোগে কেন্দ্রের কাছে দাবিপত্র পেশের আর্জি জানাল কংগ্রেস। সোমবার বিধানসভা অধিবেশনে এই আর্জি মেনে নিয়েছেন অধ্যক্ষ।

এদিন আলোচনায় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অভিযোগ করেন, ‘এবারের কেন্দ্রীয় বাজেটে উত্তরবঙ্গের চা বাগান সম্পূর্ণ অবহেলিত রয়ে গিয়েছে। বাগান শ্রমিকরা এতদিন সাপ্তাহিক মজুরির টাকা নগদে পেতেন। এবার সেই অর্থ ব্যাঙ্কে পাঠিয়ে দেওয়া হবে। এতে শ্রমিকরা সঙ্কটে পড়বেন। কারণ, বাগানগুলোয় ব্যাঙ্ক কোথায়? ফলে সমস্যা বাড়বে। সবাইকে অনুরোধ করব এই ব্যাপারটি বিবেচনা করার। চা বাগান তো কেবল পশ্চিমবঙ্গের নয়। চা বাগান গোটা দেশের অর্থনীতিকে প্রভাবিত করে। নির্মলা সীতারমন উত্তরবঙ্গে গিয়েছিলেন। আমিও কথা বলেছি ওনার সঙ্গে। এই মহতি সদনে আবেদন করছি আমাদের উদ্বেগের কথা কেন্দ্রকে জানাতে।’

এর পর বিরোধী দলনেতা আব্দুল মান্নান পার্থবাবুকে বলেন, ‘আপনি আবেদনটা প্রচার করে দিন। বাগানগুলোর সমস্যা অনেক দিনের। রাজনৈতিক বিভেদ ভুলে অতীতে একাধিকবার আমরা একসঙ্গে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছি। শ্রমিকদের ওপর অত্যাচারের পরিকল্পনা হচ্ছে। সরকার যদি রাজি থাকে, সবাই মিলে প্রতিবাদ এবং দাবি করতে পারি। বাংলার বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদ।’ এর পরেই অধ্যক্ষ বলেন, এ রকম আরও কিছু প্রস্তাব আছে। সেগুলো পর্যালোচনা করে কেন্দ্রকে জানানো যেতে পারে।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here