মহারাজের জন্মদিনে শুভেচ্ছা বার্তা মুখ্যমন্ত্রীর

0
15

ক্রিকেটের মহারাজ সৌরভ গাঙ্গুলি-র জন্মদিনে টুইটে শুভেচ্ছা বার্তা পাঠালেন মুখ্যমন্ত্রী

কলকাতা: আজ ৮ জুলাই, ভারতীয় ক্রিকেটের মহারাজ সৌরভ গাঙ্গুলির জন্মদিনে শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার এই বিশেষ দিনে ৪৭ বছর বয়সে পদার্পণ করলেন ভারতীয় ক্রিকেটের প্রাণ। এদিন টুইটের মাধ্যমে তাকে শুভেচ্ছা বার্তা পাঠান মুখ্যমন্ত্রী।

এদিন টুইটারে মুখ্যমন্ত্রী লেখেন, “জন্মদিনের অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই সৌরভ (গাঙ্গুলি)। ভালো থেকো। “৮ই জুলাই, ১৯৭২ সালে, কলকাতার বেহালায় একটি প্রতিষ্ঠিত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। বাঁহাতি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি অদ্যাবধি ভারতের সফলতম টেস্ট অধিনায়ক বলে বিবেচিত হন।

সৌরভ গাঙ্গুলি ভারতীয় ক্রিকেট দলের একজন বিখ্যাত ক্রিকেটার ও প্রাক্তন অধিনায়ক ছিলেন। তার অধিনায়কত্বে ভারত ৪৯ টি টেস্ট ম্যাচের মধ্যে ২১টি ম্যাচে জয়লাভ করে। ২০০৩ সালের ক্রিকেট বিশ্বকাপে তাঁর অধিনায়কত্বেই ভারত ফাইনালে পৌঁছে যায়। সৌরভ গাঙ্গুলি কেবলমাত্র একজন আগ্রাসী মনোভাবাপন্ন অধিনায়কই ছিলেন না, তাঁর অধীনে যে সকল তরুণ ক্রিকেটারেরা খেলতেন, তাঁদের কেরিয়ারের উন্নতিকল্পেও তিনি প্রভূত সহায়তা করতেন।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটেও সৌরভ গাঙ্গুলি বিশেষ খ্যাতিসম্পন্ন ক্রিকেটার। একদিনের ক্রিকেটে তাঁর মোট রানসংখ্যা এগারো হাজারেরও বেশি। সৌরভ গাঙ্গুলি তার জীবনের প্রথম একদিনের আন্তজার্তিক ম্যাচ খেলেন ১১ জানুয়ারী, ১৯৯২ সালে। যদিও সেই অভিষেক ম্যাচে মাত্র তিন রান করায় সেবার দল থেকে বাদ পড়ে যান তিনি। কিন্তু এখানেই থেমে থাকেননি তিনি। এরপরে ১৯৯৩-১৯৯৪ এবং ১৯৯৪-১৯৯৫ সালের রঞ্জি ট্রফিতে চমৎকার সাফল্য লাভ করেন সৌরভ গাঙ্গুলি। পরে ১৯৯৬ সালে ইংল্যান্ড সফরের জন্য খেলার সুযোগ পান তিনি। সেই সফরেই তিনি তার জীবনের প্রথম টেষ্ট খেলেন ২০ জুন, ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে। সেটি ছিল তার উল্লেখযোগ্য সফর।

(Visited 3 times, 1 visits today)