কেন্দ্র-নাগা শান্তি বৈঠক, বহাল থাকবে ভিন্ন নাগা পতাকা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক;  বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন (আই-এম) এর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে বৃহত্তম নাগালিম (নাগা স্বশাসিত এলাকা) পতাকা মেনে নিয়েছে কেন্দ্র সরকার। এমনই জানাচ্ছে সূত্র।

সম্প্রতি জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ও পতাকা অবলুপ্ত করা হয়। কিন্তু উত্তর পূর্বাঞ্চলের নাগাল্যান্ড থেকে কি মুছে দেওয়া হবে তাদের পৃথক পতাকা ? এই প্রশ্ন ঘিরেই সরগরম কোহিমা থেকে নয়াদিল্লি।

সূত্র উদ্ধৃত করে নাগাল্যান্ডের সংবাদ মাধ্যম ইস্ট মোজো জানাচ্ছে, এই বিশেষ পতাকা নাগা জাতি তাদের বিভিন্ন অনুষ্ঠানে ব্যবহার করতে পারবে। তবে এখনই এই বিষয়ে সরকারিভাবে কিছু জানানো হচ্ছে না।

রিপোর্টে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিসেম্বরে বিখ্যাত হর্নবিল উৎসবে যোগ দিতে নাগাল্যান্ড যাবেন। সেখানেই তিনি সবকিছু ঘোষণা করবেন।

বৃহস্পতিবার নয়াদিল্লিতে বহু প্রতীক্ষিত নাগা শান্তি আলোচনার চূড়ান্ত পর্বটি অনুষ্ঠিত হয়েছে। পূর্ব নির্ধারিত দিন অনুসারে ৩১ অক্টোবর ছিল শেষ দিন। ফলে বৈঠক নিয়ে উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে ছিল কড়া সতর্কতা।

কারণ বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন(আই-এম) যে প্রস্তাবিত নাগালিম গঠন করতে চায়, তার কিছু অংশ অরুণাচল প্রদেশ ও মণিপুর থেকে কেটে নেওয়ার দাবি রাখা রয়েছে।

এর জেরে দুই রাজ্যেই ছড়িয়েছে অসন্তোষ। আবার আলোচনারপন্থী সংগঠনটির প্রতিপক্ষ তথা এনএসসিএন(খাপলাং) সংগঠন মায়ানমারের দিক থেকে হামলা করতে পারে এমন আশঙ্কা রয়েছে।

সূত্রের খবর, বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া আলোচনায় নাগা নেতাদের নেতৃত্বে থাকা প্রবীণ বিচ্ছন্নতাবাদী টি মুইভা ও নাগাল্যান্ডের গভর্নরের মধ্যে একাধিক বিষয় উঠে আসে।

বৈঠকেই কেন্দ্র সরকার নাগালিমের পৃথক পতাকা মেনে নেয় এমনই ইঙ্গিত দিয়েছে। প্রশ্ন, রক্তাক্ত নাগা পাহাড়ে এবার কি নামবে চিরশান্তি?

@স্বর্ণার্ক ঘোষ

 

(Visited 39 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here