একধাক্কায় বাড়ল সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির ফি, তফসিলি ও উপজাতিদের ক্ষেত্রে বাড়ল ২৪ গুণ ও সাধারণের ক্ষেত্রে দ্বিগুণ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: তফসিলি জাতি ও উপজাতি তালিকাভুক্ত পড়ুয়াদের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ফি একধাক্কায় ২৪ গুন ও সাধারণ তালিকাভুক্ত পড়ুয়াদের ক্ষেত্রে দ্বিগুণ বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল সিবিএসই। এতদিন তপশিলি জাতি ও উপজাতি তালিকাভুক্ত পড়ুয়াদের ক্ষেত্রে পাঁচ বিষয়ের জন্য পরীক্ষার ফি হিসেবে দিতে হত ৫০ টাকা। এখন পরিবর্তিত নিয়ম অনুযায়ী তা বেড়ে হয়েছে ১,২০০ টাকা অর্থাৎ আগের তুলনায় ২৪ গুণ বেশি। অন্যদিকে, সাধারণ তালিকাভুক্ত পড়ুয়াদের ক্ষেত্রে দিতে হত ৭৫০ টাকা। এখন তা বেড়ে হয়েছে ১,৫০০ টাকা।

অন্যদিকে, দ্বাদশ শ্রেণির অতিরিক্ত বিষয়ের জন্য আগে তফসিলি জাতি ও উপজাতি তালিকাভুক্ত পড়ুয়াদের কোনও ফি দিতে হত না। কিন্তু এখন থেকে তাদের অতিরিক্ত বিষয়ে পরীক্ষা দেওয়ার জন্য দিতে হবে ৩০০ টাকা। একইভাবে সাধারন তালিকাভুক্ত পড়ুয়াদের ক্ষেত্রে আগে দিতে হত ১৫০ টাকা। তাদেরও এবার থেকে দিতে হবে ৩০০ টাকা। তবে একশো শতাংশ দৃষ্টিহীন পড়ুয়াদের ক্ষেত্রে কোনও প্রকার ফি দিতে হবে না বলে জানায় সিবিএসই।

সাধারণত, দশম শ্রেণির বোর্ড পরীক্ষার ক্ষেত্রে নবম শ্রেণি থেকেই পড়ুয়াদের নথিভুক্তকরণ শুরু হয়। আর দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার ক্ষেত্রে নথিভুক্তকরণ শুরু হয় একাদশ শ্রেণি থেকে। সম্প্রতি সবকটি স্কুলেই এই পরিবর্তনের কথা জানিয়ে নির্দেশিকা পাঠানো হয়েছে সিবিএসই -র তরফে। সেই নির্দেশিকায় বলা হয়েছে, যে সকল স্কুলে আগের তালিকা অনুযায়ী টাকা নেওয়া হচ্ছিল, সেখানে পড়ুয়াদের কাছ থেকে বাড়তি টাকা আদায় করতে। এছাড়াও জানানো হয়েছে, যে সকল পড়ুয়া নির্দিষ্ট সময়ের মধ্যে এই বাড়তি ফি জমা করতে পারবে না তাদের রেজিস্ট্রেশন বাতিল করা হবে। তারা আর ২০১৯-২০ -র পরীক্ষায় বসতে পারবে না।

 

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here