সৌগত, শুভেন্দু, কাকলী ও প্রসূনের বিরুদ্ধে নারদা কাণ্ডে চার্জশিট দিতে চলেছে সিবিআই

ইন্দ্রানী দাশগুপ্ত, নিউ দিল্লি : তৃণমূল কংগ্রেসের তিন সাংসদ এবং এক মন্ত্রীর বিরুদ্ধে নারোদা কান্ডে চার্জশিট দেওয়ার জন্য শুক্রবার লোকসভার অধ্যক্ষের কাছে আবেদন করল সিবিআই । সূত্রের মাধ্যমে জানা যায় এই তিন সাংসদ হলেন বারাসাতের সাংসদ কাকলি ঘোষ দস্তিদার, দমদমের সাংসদ সৌগত রায় এবং হাওড়ার সংসদ প্রসূন ব্যানার্জি। এছাড়াও রাজ্যের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারীর বিরুদ্ধেও নারদা কান্ডে চার্জশিট তৈরি করে ফেলেছে সিবিআই। প্রসঙ্গত  তিন মাস আগেই লোকসভার স্পিকারের কাছে প্রথমবার এই মর্মে আবেদন করেছিল সিবিআই। কিন্তু এখনো পর্যন্ত অনুমোদন নাা মেলায় এই নিয়েগে দ্বিতীয়বার স্পিকার কে চিঠি দিল কেন্দ্রীয়় গোয়েন্দা সংস্থা। ২০১৭ সালের ১৬এপ্রিল সিবিআর করা এফআইআর-এ প্রথম নাম আসে তৃণমূলের এই চারজন হেভিওয়েট নেতার। দীর্ঘ আড়াই বছর ধরে বারেবারে বিভিন্নভাবে তদন্তপ্রক্রিয়া চালিয়েছে কেন্দ্রীয়় গোয়েন্দা সংস্থা।

[আরও পড়ুন: কাশ্মীর পরিস্থিতি ভাল নয়, অবশ্যই পরিবর্তন দরকার : অ্যাঞ্জেলা মর্কেল]

ম্যাথু স্যামুয়েল এর রেকর্ড করার ভিডিও এবং অডিওতে প্রকাশ্যে আসার পর হইচই পড়ে যায় রাজ্য রাজনীতিতে। সেই সময় তৃণমূলের প্রায় সব বড় নেতৃত্বের বিরুদ্ধেই অভিযোগ ওঠে অবৈধভাবে টাকা নেওয়ার। পরবর্তীকালে নারদা কান্ডে অন্যতম অভিযুক্ত তৃণমূলের হেভিওয়েট লিডার মুকুল রায় বিজেপিতে যোগদান করেন। কিন্তু আইপিএস অফিসার মির্জা নারদ কান্ডে গ্রেপ্তার হওয়ার পর মুকুল রায়ের কলকাতা বাসভবনে পরপর দুবার হানা দেয় সিবিআই ,মির্জাকে নিয়ে ঘটনার পুনর্নির্মাণের উদ্দেশ্যে। তারই মাঝখানে কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায় ,সংসদ প্রসূন ব্যানার্জি ,কাকলি ঘোষ দস্তিদার সহ সকল অভিযুক্তকেই ভয়েস টেস্টের জন্য ডাকে সিবিআই। এরইমধ্যে ম্যাথু স্যামুয়েল কেউ কলকাতা এবং দিল্লিতে বহুবার দীর্ঘ ক্ষণ মুখোমুখি জেরা করেন সিবিআই আধিকারিকরা। গ্রেপ্তারের পর মির্জা সামনাসামনি বসিও জিজ্ঞাসাবাদ করা হয়় ম্যাথু  স্যামুয়েল কে । তদন্তে উঠে আসে চাঞ্চল্যকর আরেক তথ্য। ম্যাথু দাবি করেন এই নারদ স্ট্রিং অপারেশন এর ব্যবহৃত যাবতীয় নগদ অর্থের যোগান দিয়েছেন তৃনমূলের  রাজ্যসভার সাংসদ কেডি সিং । এবং কেডি সিংয়ের সংস্থাই ম্যাথু স্যামুয়েল কে এই অপারেশনের তদন্ত ভার দিয়েছিল।

বিশেষজ্ঞ মহলের ধারণা ধীরে নারদা কান্ডের তদন্তের জাল গুটিয়ে এনেছে সিবিআই। চার্জশিট পেশ করার পরেই এগ সমস্ত নেতা,নেত্রীদের বিরুদ্ধে তদন্তের গতি প্রকৃতি আরো তীব্র হবে বলেই ধারণা তাদের।

(shreyashree)

(Visited 29 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here