নজরে ফিরহাদ, চিঠি পাঠাল সিবিআই

নারদ মামলায় সিবিআই এবার চিঠি পাঠাল কলকাতার পুরসভার মেয়র ফিরহাদ হাকিমকে

কলকাতা: নারদ মামলায় সিবিআই চিঠি পাঠাল কলকাতার পুরসভার মেয়র ফিরহাদ হাকিমকে। পুরসভা সংক্রান্ত একাধিক তথ্য জানতে চাওয়া হয়েছে তাঁর কাছে। সিবিআইয়ের তরফ থেকে ওই চিঠি দেওয়া হয়েছে। ওই চিঠিতে জানতে চাওয়া হয়েছে, ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত পুরসভার ভিআইপি করিডরে কারা দায়িত্বে থাকতেন।

প্রসঙ্গত শুক্রবার শোভন চট্টোপাধ্যায়ের প্রাক্তন ওএসডি ও কলকাতা পুরসভার দুই আধিকারিক দীনদয়াল সিং ও প্রিয়জিৎ ঘোষকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। এই তিন আধিকারিকের মধ্যে রয়েছেন কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের প্রাক্তন ওএসডি অম্লান লাহিড়ি। কলকাতার মেয়র থাকাকালীন নারদকর্তা ম্যাথু স্যামুয়েলের থেকে টাকা নেওয়ার অভিযোগ ওঠে শোভন চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে। সেই তদন্তে ইতিমধ্যেই শোভন চট্টোপাধ্যায়কে জেরা করেছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। জেরা করা হয়েছে শোভনের স্ত্রী রত্না চট্টোপাধ্যায় ও বিশেষ বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়কেও। শোভন আঙুল তুলেছিলেন তাঁর স্ত্রী রত্নার দিকে। শোভন পত্নীকে জিজ্ঞাসাবাদ করার সময় রাজ্যের ক্রেতা সুরক্ষা মন্ত্রী সাধন পান্ডের কন্যা  শ্রেয়া পান্ডের নাম উঠে এসেছিল। এবার সেই মামলায় জেরা করা হল কলকাতা পুরসভার তিন আধিকারিককে।

কয়েকদিন আগেই ওই আধিকারদের জিজ্ঞাসাবাদ করতে চেয়ে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে চিঠি পাঠায় সিবিআই। সেখানেই বলা হয়েছিল শোভন চট্টোপাধ্যায় মেয়র থাকাকালীন যাঁরা ভিআইপি করিডরে ডিউটি করেছেন, তাঁদের কাছ থেকে নারদ তদন্তে সহযোগিতা চায় সিবিআই। মূলত প্রত্যক্ষদর্শী হিসেবেই পুর আধিকারিকদের তলব ও জিজ্ঞাসাবাদ করা হয়।

সিবিআই সূত্রের খবর, নারদ টিভির ভিডিও ফুটেজ অনুযায়ী ভিআইপি করিডর হয়েই পুরসভায় মেয়রের চেম্বারে যান ম্যাথু স্যামুয়েল। সেদিন ঠিক কী কী হয়েছিল, কারা কারা ম্যাথুর সঙ্গে ছিলেন এসব নিয়েই তিন আধিকারিককে জেরা করে সিবিআই। ম্যাথু স্যামুয়েল যেই সময়ে পুরসভায় গিয়েছিলেন সেই সময়ের কোনও সিসিটিভি ফুটেজ পাওয়া যায়নি। তাই প্রত্যক্ষদর্শীদের বিবরণ নিতেই সিবিআই জেরা করেন আধিকারিকদের। সেই সময়ে মেয়ের সঙ্গে কে কে ছিলেন তার ভিডিও নারদ ফুটেজে না থাকলেও কণ্ঠস্বর ছিল। সেগুলি কাদের কণ্ঠস্বর তাও আধিকরিকদের সঙ্গে কথা বলে যাচাই করা হয় বলে সিবিআই সুত্রে জানা গেছে। কন্ঠস্বর শুনে ওই ব্যক্তিদের চিহ্নিত করার প্রক্রিয়াও এদিন করা হয়।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here