জন্মস্থান বিতর্কে জল ঢাললেন, অঞ্জু বললেন আমার জন্ম ফরিদপুরে, বেড়ে ওঠা চট্টগ্রামে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | June 11, 2019 | 8:07 pm
বাংলাদেশি অভিনেত্রী অঞ্জু ঘোষ

মৌসুম আকন, বাংলাদেশ: পশ্চিমবঙ্গ বিজেপিতে যোগদানের পর বাংলাদেশি অভিনেত্রী অঞ্জু ঘোষের নাগরিকত্ব নিয়ে বিতর্কের সষ্টি হয়েছে। যদিও সেই বিতর্কে এড়াতে বাংলার বিজেপি নেতৃত্ব একাধিক প্রামাণ্য তথ্য প্রকাশ করেছেন। কিন্তু সেই সমস্ত তথ্য নিয়েও উঠছে বহুবিধ প্রশ্ন। তবে অঞ্জু ঘোষ বাংলাদেশি এবং সেখানকার জনপ্রিয় অভিনেত্রী তার প্রমাণের প্রয়োজন নেই।

পশ্চিমবঙ্গের বিজেপির সভাপতি দিলীপ ঘোষ ২০০৩ সালে কলকাতা পৌরসংস্থা কর্তৃক জারি করা তার জন্ম সার্টিফিকেট প্রকাশ করেন। শংসাপত্র অনুসারে অঞ্জু ঘোষ ১৭ সেপ্টেম্বর ১৯৬৬ সালে কলকাতার ইস্ট অ্যান্ড নার্সিং হোমে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম সুধন্য ঘোষ ও মায়ের নাম বীণাপানি ঘোষ। অন্যদিকে ২০১৮ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের একাধিক টিভি চ্যানেল ও সংবাদ মাধ্যমকে সাক্ষাত্কারে তিনি জানান, তিনি ১৯৫৬ সালে ফরিদপুরের ভাঙ্গায় জন্মগ্রহণ করেন ও মুক্তিযুদ্ধ শুরু হওয়ার আগে তিনি এবং তার পরিবার চট্টগ্রামে চলে যান। সেখানকার কৃষ্ণকুমারী বালিকা উচ্চবিদ্যালয়ে পড়াশোনা করেন। বাংলাদেশে প্রায় সাড়ে চারশো চলচিত্রের নায়িকা অঞ্জু ঘোষকে আজীবন সদস্যও।

তবে দীর্ঘ ২২ বছর ধরে তিনি পশ্চিমবঙ্গে বসবাস করছেন। গতবছর সেপ্টেম্বর মাসে ঢাকায় এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের চলচ্চিত্র বোর্ডের স্মৃতিচারণাতেও অঞ্জু ঘোষ বলেছিলেন, ‘এই এফডিসিই আমাদের ঘরবাড়ি ছিল, কাজ শেষে এখানেই ঘুমাতাম ঘুম থেকে উঠে আবার শুটিং হত। বাংলাদেশি চলচিত্রে ফেরার ইঙ্গিত দিয়ে অঞ্জু ঘোষ বলেন, আমি বাংলাদেশে ফিরবো, ফিরতেই হবে। অঞ্জু বলেন, কোন ক্ষোভ নেই, অভিমান নেই। আরে এটা তো আমার দেশ, এখান থেকে নিঃশ্বাস নিয়ে গেছি ওখানে ছাড়ছি। আমি বাঙাল, ওখানে আমাকে এটা শুনতে হয়।

এ সময় অঞ্জু ঘোষের পাশে উপস্থিত ছিলেন বেদের মেয়ে জোছনা চলচিত্রে অঞ্জু ঘোষের নায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, দীর্ঘ ২২ বছর পর আমার নায়িকার সঙ্গে মিলন ঘটানোর জন্য শিল্পী সমিতিকে অন্তরের অন্তস্থল থেকে অনেক শুভেচ্ছা। অনুষ্ঠানে বক্তব্য রাখেন চলচ্চিত্র অভিনেতা ও শিল্পী সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সমাদক আহমদ শরীফ।

সংবাদ সম্মেলনে শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর বলেন, বাংলাদেশের চলচিত্রে তার (অঞ্জু ঘোষ) অবদান অনস্বীকার্য। আমরা তাকে তাই আজীবন সদস্য হিসেবে সম্মানিত করছি। আশা করছি ম্যাডামকে আমরা যখনই ডাকবো তিনি তখনই আসবেন। শিল্পী সমিতি শিল্পীর মর্যাদা রক্ষায় এভাবেই কাজ করে যাবে।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট