জ্যোতি বসু-র ১০৬-তম জন্মদিবস পালন

জেলায় জেলায় সাড়ম্বরে পালিত হল জ্যোতি বসু-র ১০৬তম জন্মদিবস 

সোমবার বিভিন্ন জেলায় জ্যোতি বসু-র ১০৬তম জন্মদিবস পালিত হল। গোটা রাজ্যের সঙ্গে কোচবিহার জেলার বিভিন্ন প্রান্তেও পালিত হল তাঁর জন্মদিন। এদিন সাড়ম্বরে জ্যোতি বসুর জন্মদিবস পালন করল সিপিআই(এম) নিউ পাটাকুড়া শাখা কমিটি। এদিন এই জন্মদিবস পালন অনুষ্ঠানকে কেন্দ্র করে সংশ্লিষ্ট এলাকার সাধারণ মানুষের মধ্যে উন্মাদনা ছিল চরমে। এদিন জ্যোতি বসুর প্রতিকৃতিতে মাল্যদান করেন সিপিআইএম গুড়িয়াহাটি এরিয়া কমিটির সম্পাদক ইন্দ্রজিৎ সরকার। পুষ্পার্ঘ দিয়ে শ্রদ্ধা জানান সিপিআইএমের নেতাকর্মীদের পাশাপাশি অগণিত সাধারণ মানুষ।

সিপিআইএম নিউ পাটাকুড়া শাখা কমিটির সদস্য শ্যামল কর এদিন বলেন, জ্যোতি বসুর জন্ম হয়েছিল ১৯১৪ খ্রিস্টাব্দের ৮ জুলাই। আজকে জ্যোতি বসুর দেখান পথেই পথচলার শপথ নিতে তাঁর জন্মদিন পালন করা হল। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে জ্যোতি বসুর দিকনির্দেশ পালন করে চলা অত্যন্ত জরুরি। সমস্ত রাজনৈতিক সন্ত্রাসের মোকাবিলা করে এগিয়ে যাওয়ার শপথ নেওয়া হল জ্যোতি বসুর জন্ম দিবসে বলে এদিন জানান তিনি।

বাঁকুড়ায় জ্যোতি বসু-র জন্মদিবস পালনে সিপিএম কর্মী, সমর্থকদের পদযাত্রা

অন্যদিকে, বাঁকুড়া জেলা জুড়েও সিপিএমের গণসংগঠন সিআইটিইউ-এর উদ্যোগে প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর ১০৬ তম জন্মদিবসে ‘সাম্প্রদায়িকতা বিরোধী’ পদযাত্রা অনুষ্ঠিত হল। সোমবার ওই গণসংগঠনের উদ্যোগে কোতুলপুরে লাল পতাকাবাহী পদযাত্রায় অসংখ্য নেন সিপিএম কর্মী সমর্থকরা। এদিন দলের স্থানীয় কার্যালয় জ্যোতি বসুর প্রতিকৃতিতে মালা দিয়ে সেখান থেকে পদযাত্রা শুরু হয়ে নেতাজি মোড়-চৌরাস্তা-গোরু হাটতলা-আনাজ বাজার হয়ে ফের ওই দলীয় কার্যালয়ে শেষ হয়। এদিনের পদযাত্রায় সাম্প্রদায়িক সম্প্রীতি ও ঐক্য রক্ষার আহ্বান জানিয়ে স্লোগান দেওয়া হয়। এদিনের পদযাত্রায় কয়েক হাজার দলীয় কর্মী সমর্থক যোগ দিয়েছিলেন বলে সিপিএম সূত্রে দাবী করা হয়েছে। বাঁকুড়া জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য তাপস চক্রবর্ত্তী বলেন,”সিআইটিইউ-র পক্ষ থেকে জ্যোতি বসুর ১০৬ তম জন্ম দিনটিকে সাম্প্রদায়িকতা বিরোধী দিবস হিসাবে পালনের ডাক দেওয়া হয়েছিল। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার বার্তা দেওয়া হয়।”

 

 

(Visited 6 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here