দেখে নিন তেজপাতার গুণাগুণ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | July 4, 2019 | 3:08 pm

তেজপাতার গুণের জন্য বিদেশেও এর খ্যাতি রয়েছে। তেজপাতার নিজস্ব এক গন্ধ আছে, যা রান্নায় মিশে এক আলাদাই স্বাদ এনে দেয়। এটি রান্নায় ব্যবহৃত একটি প্রয়োজনীয় উপাদান। নিরামিষ রান্না হোক বা আমিষ, সব রান্নাতেই এটি আনে অসাধারণ স্বাদ এবং গন্ধ। কিন্তু আপনারা হয়তো জানেন না যে রান্নায় ব্যবহার ছাড়াও এর আরও অনেক গুন আছে। সেটা হল তেজপাতা পোড়ানো।

তেজপাতা পুড়িয়ে তার গন্ধ নাকে নিলে তা শরীরের জন্য খুব উপকারী। ফলে শরীরে কোন রোগ সহজে আক্রমণ করতে পারেনা। তেজপাতার কীভাবে কাজ করে তা জানা যাক-

১) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে -পায়েস রান্নাতেও তেজপাতা ব্যবহার করা হয় আবার মাংস রান্নাতেও তেজপাতার ব্যবহার হয় তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।আমরা স্বাভাবিক ভাবে জীবনযাপন করলেও আমরা একদম সুস্থ নই। শরীরের ভিতরে কোনও না কোনও রোগ বাসা বাঁধে। কিন্তু যদি প্রতিদিন একটি করে তেজপাতা পুড়িয়ে তার গন্ধ শুঁকি তাহলে আমরা অনেকটাই সুস্থ থাকতে পারবো। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

২) ক্লান্তি দূর করে – সারাদিন কর্মব্যস্ত থাকার পর ক্লান্ত হয়ে ফিরে যদি রিফ্রেশমেন্ট চান তাহলে একটি তেজপাতা পুড়িয়ে তার গন্ধ নিতে পারেন। আপনি বাড়ি ফিরে ঘরে একটি তেজপাতা জ্বালালে তার যে গন্ধ আপনার নাকে আসবে তাতে আপনি বেশ তরতাজা অনুভব করবেন।

৩) রেসপিরেটরি ও কার্ডিওভ্যাস্কুলার সিস্টেম – তেজপাতা পোড়ানো গন্ধ শ্বাসনালী পরিষ্কার করে এবং কার্ডিওভ্যাস্কুলার প্রক্রিয়াকে ঠিক রাখতে সাহায্য করে।

৪) কীটপতঙ্গ থেকে মুক্তি – তেজপাতায় থাকা বিশেষ উপাদান আমাদের ঘর বাড়ি থেকে কীটপতঙ্গ দূর করতে সাহায্য করে। তেজপাতা পোড়ালে যে গন্ধ ও ধোঁয়া বের হয় তাতে কোনও পোকামাকড় থাকে না। বাড়িতে যদি মশা মাছির প্রবেশ ঘটে তাহলে খুব সহজেই এই প্রাকৃতিক বস্তু ব্যবহার করে তাদের উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন।

৫) ডায়াবেটিস দূর করে – শুনে হয়তো অবাক লাগছে কিন্তু এটাই সত্যি যে তেজপাতার ধোঁয়া আপনার নাকে গেলে শরীরে ইনসুলিনের মাত্রা বাড়ে। ফলে ডায়বেটিসের মাত্রা কমে।

৬) স্নায়ুর কার্যক্ষমতা বাড়ায় – তেজপাতা পোড়ার কিছু গন্ধ নাকে গেলে সারাদিনের ক্লান্তি তো দূর হয়ই, তাছাড়াও স্নায়ুর কার্যক্ষমতা বাড়ে, পাশাপাশি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।  তেজপাতা গাছ মূলত ভারত, চিন, নেপাল ও ভুটানে পাওয়া যায়।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *