ঘরোয়া উপায়ে দূর করুন শিরদাঁড়ার ব্যথা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | July 10, 2019 | 9:30 am

পিঠ, কোমর, শিড়দাঁড়ার ব্যথায় জর্জরিত? রেহাই পেতে পারেন ঘরোয়া উপায়ে

পিঠ, কোমর, শিড়দাঁড়ার ব্যথায় এখন প্রায় অনেক মানুষকেই ভুগতে হয়। আসলে সারা দিনের ব্যস্ততায় পিঠ বা মেরুদণ্ডকে সুস্থ রাখার জন্য যে যে ব্যায়াম বা শরীরচর্চা প্রয়োজন সে সবও আমরা করে উঠতে পারি না। পিঠ, কোমর, শিড়দাঁড়ার ব্যথায় এখন প্রায় অনেক মানুষকেই ভুগতে হয়। আসলে সারা দিনের ব্যস্ততায় পিঠ বা মেরুদণ্ডকে সুস্থ রাখার জন্য যে যে ব্যায়াম বা শরীরচর্চা প্রয়োজন সে সবও আমরা করে উঠতে পারি না। তাই সারাদিন চেয়ারে বসার অভ্যাস ডেকে আনছে নানা রকম কষ্ট। আবার তার উপর আর্থ্রাইটিসে ভোগেন কারও বা লাম্বার-কক্সিসের সংযোগস্থলে এমনিই নানা অসুবিধা থাকে। তাই সারাদিনের কাজের ফাঁকে একটু যদি নিজেকে সময় দিতে পারেন ঘরোয়া কিছু নিয়মে এবং শরীরচর্চায় তাহলে কিছুটা এসব রোগকে এড়িয়ে চলা সম্ভব। ঘরোয়া কিছু নিয়ম মানুন যেমন-চেয়ারে এক ভাবে বসে থাকবেন না। বসার সময় পিঠ সোজা রাখুন। ঝুঁকে বা কুঁজো হয়ে বসবেন না। মাঝে মাঝেই উঠুন। খেয়াল রাখবেন চেয়ারের উচ্চতা যেন এমন হয় যাতে পায়ের সম্পূর্ণ পাতা যেন মাটিতে ঠেকে। অফিসের লনে পারলে হালকা জগিং করতে পারেন। তা না পারলে সিঁড়ি দিয়ে ওঠা-নামা করুন লিফ্টের পরিবর্তে। কিছু সাধারণ মানের স্ট্রেচও এই ব্যথার ক্ষেত্রে খুব উপযোগী।

ঘুম-ঘুমের সময় যেন কিছুতেই ছ’-সাত ঘণ্টার কম না হয়। পাশ ফিরে শুলে দু’পায়ের ফাঁকে বালিশ রাখুন। জুতো-ব্যথা হলে অনেক সময় জুতো বদলাতে হয়। হিল পরলে বা পায়ে আরামদায়ক নয় এমন কোনও জুতো পরলে তা বাদ দিন। ঠিক কোন ধরনের জুতো এই অসুখের জন্য প্রয়োজনীয় তার পরামর্শ নিন চিকিৎসকের কাছ থেকে।
সেঁক-বরফ সেঁকে এই ধরনের ব্যথা অনেকটা আয়ত্তে থাকে। দিনে দু’তিন বার মিনিট দশ-পনেরো আইস প্যাক দিন ব্যথার জায়গায় আরাম পাবেন।  সারাদিনের শরীরচর্চা-ব্যায়ামই করতে হবে এমন নয়। অনভ্যস্ত হলে শরীরকে কষ্ট দিয়ে জোর করে কিছু করবেন না। তবে একটু সময় বার করে স্ট্রেচিং করুন। যতটা পারবেন ততটাই স্ট্রেচ করুন প্রথমে। আস্তে আস্তে তার পরিমাণ বাড়ান। যেমন-হাত উপরে তোলা, ধীরে ধীরে নামানো। হাঁটু সোজা রেখে দু’হাত না ভেঙে পায়ের বুড়ো আঙুল ছোঁওয়া এমন কিছু সাধারণ মানের স্ট্রেচও এ ক্ষেত্রে খুব উপযোগী। হয় চাকা লাগানো আরামদায়ক চেয়ার নয়তো কাঠের।

সারাদিন এক ভাবে চেয়ারে বসে থাকা ছাড়া উপায় নেই। মোট কথা পিঠ টান করে বা ঝুঁকে সারাটা দিন কাজের ফিরিস্তি। আর তার হাত ধরেই পিঠে ব্যথা-বেদনার শুরু। পিঠে যে সব পেশি, লিগামেন্ট থাকে সে সবে তো বটেই, সঙ্গে শিড়দাঁড়ার নানা সমস্যা ডেকে আনে এই স্বভাব। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে ঘরোয়া উপায়েই সুস্থ থাকতে পারেন।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *