ত্বককে বাঁচাতে সানস্ক্রিনই ভরসা

শীত, গ্রীষ্ম, বর্ষায় ত্বককে বাঁচাতে সানস্ক্রিন ভরসা

রোদে বেরোতে হয়? মেঘলা দিনে ছাতা, সানস্ক্রিন কিছু ব্যবহার করেন না? সাবধান অকালেই বুড়িয়ে যেতে পারে আপনার ত্বক। ত্বক কালো হয়ে যাওয়া, অকালে কুঁচকে যাওয়া এর মধ্যে প্রধান। সানস্ক্রিন আপনার ত্বককে সূর্যরশ্মি থেকে রক্ষা করবে। আকাশ মেঘলা হলেও সূর্যের অতিবেগুনি রশ্মি অন্তত ৮০ শতাংশ উপস্থিত থাকে পরিবেশে। ত্বকের ক্ষতি করার জন্য সেটাই যথেষ্ট। তাই ত্বককে সুস্থ রাখতে অন্যান্য দিনের মতোই সকালবেলায় সবসময় ব্যবহার করুন সানস্ক্রিন।

বাড়িতে থাকলেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না। সারাদিন বাড়ি বা গাড়িতে বসে থাকলেও দরকার সানস্ক্রিন। কারণ কাচের জানালা কোনওমতেই সম্পূর্ণভাবে অতিবেগুনি রশ্মি প্রতিরোধ করতে পারে না। তাই আপনার অজান্তেই ক্ষতি হচ্ছে ত্বকের। জামাকাপড়ের বাইরে দেহে যে অংশটুকু বেরিয়ে থাকে, দিনের বেলা তাকে রাখতেই হবে সানস্ক্রিনের প্রলেপে। মরুভূমিতেই থাকুন, বা বরফের দেশে, অতিবেগুনি রশ্মি ত্বকের ক্ষতি করবেই। বয়সকে ধরে রাখতে ত্বককে ঠিক রাখতে হাতের কাছেই যখন রয়েছে সানস্ক্রিন তখন শুধু শুধু বুড়িয়ে যাবেন কেন? ত্বককে রাখুন নিরাপদে।

ত্বকের যাবতীয় সমস্যার জন্য ইউভিএ এবং ইউভিবি এই দুটি রশ্মি দায়ী। রোদে ত্বকের জটিলতা দেখা দিলে এর থেকে জিনঘটিত সমস্যা বা ত্বকের ক্যানসার হওয়াও বিচিত্র নয়। বিশেষজ্ঞদের মতে, শর্ট টার্মে ইউভিবি রশ্মি বেশি ক্ষতিকারক। কিন্তু দীর্ঘদিন ধরে বহুক্ষণ রোদে থাকলে ইউভিএ রশ্মি অনেক বেশি ক্ষতিকারক। তাই দুরকমের রশ্মি থেকে বাঁচতে, সানস্ক্রিন ইজ এ মাস্ট। মেকআপ করলেও আগে সানস্ক্রিন ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকে চিটচিটে লাগছে বলে সানস্ক্রিন ব্যবহার করবেন না তা না করে ওয়াটার বেসড সানস্ক্রিন বেছে নিন। তাতে ত্বকও ঠিক থাকবে আবার ক্ষতিকারক অতিবেগুনি রশ্মিকেও এড়ানো যাবে। তবে কসমেটিক্স-এর জিনিসপত্র কিনবেন দেখে শুনে।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here