বেহাল রাস্তার উপর চারা গাছ লাগালেন বিক্ষুব্ধ গ্রামবাসীরা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 8, 2019 | 7:40 pm

নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রাম: গ্রামের যোগাযোগের মূল রাস্তার বেহাল দশার কথা প্রশাসনকে জানানো হয়েছিল, তাতেও মেলেনি সুরাহা। অবশেষে বাধ্য হয়ে তিন কিলোমিটার রাস্তায় ধান গাছের চারা লাগিয়ে প্রতিবাদ জানালেন গ্রামবাসীরা।

ঝাড়্গ্রাম জেলার বেলপাহাড়ি, বাঁশপাহাড়ি থেকে পচাপানি তিন কিমি রাস্তার উপর ধান গাছের চারা লাগান গ্রামবাসীরা। পচাপানি গ্রামের একমাত্র যোগাযোগের রাস্তা হল বাঁশপাহাড়ি মোড় থেকে পচাপানি। গ্রামের মানুষদের বাঁশপাহাড়িতে বাস স্ট্যান্ড, হাইস্কুল,পঞ্চায়েত অফিস এবং বেলপাহাড়ি ব্লক স্বাস্থ্য কেন্দ্রে যেতে হলে এই রাস্তা দিয়ে যেতে হয়। কিন্তু রাস্তাটির অবস্থা এতটাই বেহাল যে চারচাকা গড়ি কেন দু’চাকার বাইকও আর চলাচল করতে পারছে না। যোগাযোগের পথ একেবারে হাটু সমান কাদা আর খানাখন্দে ভর্তি। ফলে অন্তসত্ত্ব মহিলা, যে কোন ধরনের অসুস্থ রোগীদের ব্লক স্বাস্থ্য কেন্দ্র বা ঝাড়গ্রাম জেলা হাসপাতাল নিয়ে যেতে হলে কিভাবে রোগীর পরিজনেরা নিয়ে যাবেনা তা ভেবে আশঙ্কিত গ্রামবাসীরা।

পচাপানি গ্রামটি বেশ বড় গ্রাম। গ্রামে তপশিলি জনজাতি, সংখ্যালঘু সহ বিভিন্ন সম্প্রদায়ভুক্ত মানুষের বাস। গ্রাম প্রায় আটশো পরিবার রয়েছে। জন সংখ্যা তিনহাজারের বেশি। গ্রামে একটি মাধ্যমিক শিক্ষা কেন্দ্র, তিনটি প্রাথমিক বিদ্যালয়, একটি আপার প্রাইমারি স্কুল রয়েছে। পচাপানি গ্রামে একটি প্রচীন হাট বসে। কিন্তু দীর্ঘদিন ধরে যেভাবে রাস্তাটি খারাপ হয়ে চলেছে তাতে কৃষকরা তাদের পন্য এই রাস্তা দিয়ে হাটে নিয়ে আসতে পারছেন। রাস্তার অবস্থা সামান্য বৃষ্টিতে এক হাটু কাদা, আর ব্যাপক পিচ্ছিল হয়ে রয়েছে। নিত্য দিন ঘটছে দূর্ঘটনা। অবস্থা এমন যে এই রাস্তায় সাইকেল বা বাইকও চলছে না বলে অভিযোগ।স্হানীয় বাসিন্দাদের অভিযোগ প্রশাসনের কাছে বারে বারে দরবার করেও কোন লাভ হয় নি। অবস্থা যে তীমিরে ছিল সেখানেই রয়ে গিয়েছে। এই রাস্তাটির উপর নির্ভর করে কুচলডাঙা,পেলিডাঙা,জোড়ামহুল,পচাপানি,বাঁশপাহাড়ি সহ বিভিন্ন গ্রাম গুলি। এই রাস্তাটি ধরে অতি সহজে বাঁকুড়া জেলা যাওয়া যায়।এদিন গ্রামবাসীরা একপ্রকার বাধ্য হয়েই গ্রামের এই রাস্তা জুড়ে ধানের চারা লাগিয়েছে। তাদের একটাই বক্তব্য এটা তো রাস্তা নয় যেন জমি। তাই রাস্তার দাবিতে প্রতিবাদের এই রাস্তা বেছে নিয়েছেন তারা।
তবে খুব শিঘ্রই রাস্তার কাজ শুরু হবে বলে আশ্বাস দিয়েছেন বিনপুর ২ ব্লকের বিডিও বরেন্দ্র বন্দ্যোপাধায়।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট