গুয়াহাটিতে শুরু হয়েছে ভারত-বাংলাদেশ অংশীদার সম্মেলন

যুগশঙ্খ প্রতিবেদন, গুয়াহাটি: গুয়াহাটির রেডিসন ব্লুতে হোটেলে শুরু হয়েছে দু’দিন ব্যাপী ভারত-বাংলাদেশ স্টেকহোল্ডার মিট। মঙ্গলবার সকাল ১০টায় শুরু হওয়া এই অংশীদার সম্মেলনে দু’দেশের মধ্যে ব্যাবসা-বাণিজ্য, কানেক্টিভিটিসহ ঐতিহাসিক কিছু সিদ্ধান্ত হতে পারে বলে আশা করা হচ্ছে। অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল এ সম্মেলনের উদ্বোধন করেন।

সম্মেলনে কেন্দ্রীয় সড়ক,পরিবহন মন্ত্রকের প্রতিমন্ত্রী ভি কে সিং, রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিয়েনচি ইকোয়ামা, বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সি, বাংলাদেশের প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা মশিউর রহমান, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রীমতি রীভা গাঙ্গুলী দাশ সহ, দুদেশের বাণিজ্য, বিদেশ, সড়ক যোগাযোগ, নৌ পরিবহন মন্ত্রকের সচিব, চট্টগ্রাম ও মোংলা সমুদ্র বন্দরের চেয়ারম্যান এবং বনিক সংগঠনের প্রতিনিধিরা।

" class="__youtube_prefs__" title="YouTube player" allow="autoplay; encrypted-media" allowfullscreen data-no-lazy="1" data-skipgform_ajax_framebjll="">

এ সম্মলেনে যোগ দিতে আসা বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী টিপু মুনসি যুগশঙ্খকে বলেন, “উত্তর-পূর্বের সঙ্গে বাণিজ্য বাড়াতে আমরা কোনও ধরণের কৃপণতা করবো না। এ ক্ষেত্রে সব ধরণের উদ্যোগ নিয়েছে সরকার। তিনি বলেন, সেভেন সিস্টার আমাদের সব চেয়ে কাছের। ভারতের মূল ভূখণ্ড থেকে সেভেন সিস্টারে পণ্য আনা নেওয়া কষ্ট সাধ্য এবং ব্যয় বহুল। এসব রাজ্যে বাংলাদেশের রপ্তানির জন্য একটি বড় বাজার রয়েছে। পাশাপাশি বাংলাদেশের বাজারে এসব রাজ্যের পণ্যের চাহিদা রয়েছে।”

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী আরও বলেন, ‘স্টেক হোল্ডার মিটে’ উভয় দেশের মধ্যে বিদ্যমান সমস্যাগুলো আলোচনার মাধ্যমে চিহ্নিত করা হবে। বাংলাদেশের কোন কোন পণ্য এখানে চাহিদা রয়েছে সেগুলো বিহ্নিত করা হবে। এখানে গার্মেন্টস, সিমেন্টসহ বেশ কিছু ভোগ্য পণ্যের চাহিদা রয়েছে। পণ্য রপ্তানিতে ট্যারিফ-নন ট্যারিফ বাধাগুলো দূর করা হবে। এছাড়াও সড়কের পাশাপাশি নৌ-পথকে কিভাবে আরও গতিশীল করা যায় সেবিষয়ে উদ্যোগ নেবে বাংলাদেশ।

তিনি বলেন, ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নদীর নাব্যতা দূর করতে উদ্যোগ নেওয়া হয়েছে। এ বিষয়ের উভয় দেশের ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করা হবে।

sweta

(Visited 32 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here