ঘূর্ণিঝড় বায়ু মোকাবিলায় জরুরি বৈঠক অমিত শাহের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | June 12, 2019 | 8:08 am

ধেয়ে আসছে ঘূর্ণঝাড় বায়ু। আগাম সতর্ক হিসেবে কি কি পদক্ষেপ নেওয়া উচিত, তা আলোচনা করতে মঙ্গলবার উচ্চপর্যায়ের বৈঠক করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

১৩ জুন সকালে গুজরাট উপকূলে আছড়ে পড়বে বায়ু। এমন পূর্বাভাস পাওয়া গিয়ে আবহাওয়া দফতরের থেকে। পোরবন্দর, মাহুভা এবং দিউ অঞ্চল এই ঘূর্ণঝড়ে ক্ষতিগ্রস্ত হবে আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে। সর্বোচ্চ ঝড়ের গতিবেগ ১৩৫ কিলোমিটার প্রতি ঘন্টায় থাকবে। ফলে বিপর্যয় মোকাবিলা করতে কি প্রস্তুতি নেওয়া হয়েছে তা নিয়ে বৈঠক করেন অমিত শাহ। আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে ঘূর্ণঝড়ের জেরে বজ্র বিদ্যুতসহ বৃষ্টিপাত হবে। কচ্ছ, দেবভূমি দ্বারকা, পোরবন্দর, জুনাগড়, দিউ, গির সোমনাথ, আমরেলি, ভাবনগরে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা।

এদিন বৈঠকে ঘূর্ণঝড়ের পরবর্তী সময় দুর্গতদের যাতে পরিশ্রুত পানীয় জল, খাবার সরবরাহ করা যায় এবং তাদেরকে যাতে নিরাপদ আশ্রয়ে নিয়ে আনা যায়, তা নিয়ে আলোচনা হয়। পাশাপাশি বিদ্যুৎ যোগাযোগ এবং টেলি যোগাযোগ বজায় রাখা যায় তা নিয়েও আলোচনা হয়। বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তৈরি রাখা হয়েছে। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব, আর্থ সায়েন্স বিভাগের সচিব, আবহাওয়া দফতর এবং স্বরাষ্ট্রমন্ত্রকের আধিকারিকেরা।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট