আগরতলায় পালিত জাতীয় হস্ততাঁত দিবস

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 7, 2019 | 10:45 pm

নিজস্ব প্রতিনিধি, আগরতলা: ত্রিপুরায় সারম্বরে পালিত হল জাতীয় হস্ততাঁত দিবস। এদিন ত্রিপুরার মূল অনুষ্ঠানটি হয় রাজধানীর প্রজ্ঞাভবনে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের উপ-মুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মা।

অনুষ্ঠানে বক্তব্য পেশ করতে গিয়ে উপ-মুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মা বলেন, জীবন্ত ঐতিহ্য হল হস্ততাঁত। সেটাকে জীবন্ত রাখা এবং আরও প্রসার ও সুন্দর করার প্রচেষ্টা নিতে হবে এর সঙ্গে যুক্ত সকলকে। এর মাধ্যমে উপার্জনের সাথে সাথে বিকাশ ঘটাতে হবে।

উপ-মুখ্যমন্ত্রী আরও বলেন, কেবল সামগ্রী তৈরি করলেই চলবে না, তাকে সঠিকভাবে বাজারজাত করার উদ্যোগ নিতে হবে। এই দেশে বিভিন্ন ধর্ম, ভাষার মানুষ রয়েছেন, তাঁদের নিজস্ব শিল্প রয়েছে। পৃথিবীর মধ্যে ভারতবর্ষে যে পরিমাণে হস্ততাঁত শিল্প রয়েছে তা অন্য কোনও দেশে নেই। এটাকে কাজে লাগাতে আহ্বান জানান উপ-মুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মা। পাশাপাশি তিনি আরও বলেন, ভারতের উত্তর-পূর্বাঞ্চলে সবচেয়ে বেশি বৈচিত্র রয়েছে। এই বৈচিত্রকে পৃথিবীর কাছে তুলে ধরার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

উপ-মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন সমাজকল্যাণ ও সমাজ শিক্ষা দফতরের মন্ত্রী সান্ত্বনা চাকমা, বিধায়ক ডা. দিলীপ দাস, ত্রিপুরা খাদি বোর্ডের চেয়ারম্যান রাজীব ভট্টাচার্য প্রমুখ।

ভারত সরকারের হস্ততাঁত মন্ত্রকের অন্তর্গত তাঁতি পরিষেবা কেন্দ্রের উদ্যোগে আয়োজিত হয়েছে জাতীয় হস্ততাঁত দিবস। এতে রাজ্যের বিভিন্ন এলাকা থেকে তাঁতশিল্পীরা এসেছিলেন। তাঁদেরকে কাজের প্রেক্ষিতে উপস্থিত অতিথিরা সার্টিফিকেট প্রদান করেছেন।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট