হাউডি মোদির পর এবার ব্যাংককে ‘সাওয়াসদি মোদি’

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: হাউডি মোদির পর এবার ব্যাংককে ‘সাওয়াসদি মোদি’। শনিবার সকালে ৩ দিনের সফরে থাইল্যান্ড গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে ‘এশিয়ান’ (দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির অ্যাসোসিয়েশন) সম্মেলনে যোগ দিতে ব্যাংকক গেছেন প্রধানমন্ত্রী। এছাড়াও পূর্ব এশিয়া সম্মেলন এবং মুক্ত আঞ্চলিক বাণিজ্য সম্মেলন (আরসিইপি)-এও অংশ নেবেন তিনি।
শুধু তাই নয়, মার্কিন মুলুকে ‘হাউডি মোদি’র সাফল্যের পর ব্যাংককে ‘সাওয়াসদি পিএম মোদি’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। থাইল্যান্ডে বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতদের তরফে এদিন এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শনিবার সন্ধ্যা ৬টায় অনুষ্ঠানে সামিল হয়ে প্রবাসী ভারতীয়দের উদ্দেশে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। প্রসঙ্গত, থাইল্যান্ডে স্বাগত জানাতে ‘সাওয়াসদি’ বলা হয়। এটি সংস্কৃত শব্দ ‘স্বস্তি’ থেকে নেওয়া। এশিয়ান গোষ্ঠীভুক্ত ১০টি এবং ভারত, চিন-সহ আরও ৬টি মিলিয়ে মোট ১৬টি দেশের মধ্যে মুক্ত আঞ্চলিক বাণিজ্য চুক্তি কার্যকর করতে আলোচনা চলছে বেশ কয়েক মাস ধরেই। ব্যাংকক বৈঠকে এই চুক্তি চূড়ান্ত হওয়ারও কথা।

সম্প্রতি বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানান, ‘সব সমস্যার সমাধানই আলোচনার মাধ্যমে খোঁজা হবে।’ প্রসঙ্গত,আরসিইপি চুক্তি হলে ভারত-সহ এশিয়ার বাজারে চিনা আধিপত্য বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। পাশাপাশি গুরু নানকের ৫৫০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ কয়েন প্রকাশ করবেন প্রধানমন্ত্রী এবং তামিল সাহিত্য ‘তিরুক্কুরাল’ এর থাই অনুবাদও প্রকাশ করবেন বলে জানা গেছে বিদেশ মন্ত্রক সূত্রে। পাশাপাশি ASEAN সামিটে যোগ দিলে আসা বিভিন্ন দেশের প্রধানদের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হিউস্টনে হাউডি মোদি ইভেন্টের পর সাওয়াসদি মোদি নিয়ে উত্তেজনা তুঙ্গে।

(Visited 12 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here