১৮ বছর হলেই মেয়েদের বিয়ের জন্য দেওয়া হবে ৩০ হাজার টাকা, ঘোষণা অসম সরকারের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ১৮ বছর বয়স হলেই মেয়েদের বিয়ের জন্য দেওয়া হবে ৩০ হাজার টাকা, এমনটাই ঘোষণা করল অসম সরকার। এর জন্য অসম সরকার ‘অরুন্ধতী’ নামে একটি স্কিমও চালু করেছে। সে স্কিমের আওতায় অসম সরকার একাধিক প্রকল্প এনেছে।

অসম সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, মহিলাদের আরও বেশি স্বনির্ভর করতেই অরুন্ধতী স্কিম। যে স্কিমের আওতায় বিয়ের কনেকে সোনা কেনবার জন্য দেওয়া হবে ৩০ হাজার টাকা। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে লাগু হতে চলেছে এই স্কিম। সেরাজ্যের অর্থমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, এমন স্কিমের জন্য সরকারকে ৮০০ কোটি টাকা খরচ করতে হচ্ছে।

আরও পড়ুনঃ খণ্ডঘোষে তৃণমূলের বিরুদ্ধে বিজেপির পার্টি অফিস পোড়ানোর অভিযোগ

মূলত বাল্য বিবাহ রুখতেই অসম সরকারের এই অরুন্ধতী স্কিম। এমন স্কিমে বলা হয়েছে, সোনার গয়নার জন্য প্রাপ্য ৩০ হাজার টাকা পেতে হলে প্রতিটি কনের বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে। শুধু তাই নয় অসমের অর্থমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, পাত্রপাত্রীকে অবশ্যই ন্যূনতম ১০ ক্লাস পাশ করতে হবে।

উল্লেখ্য, অনেক আগেই পশ্চিমবঙ্গে ‘রুপশ্রী’ প্রকল্প চালু করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সেই প্রকল্পে মেয়েদের বিয়ের জন্য ২৫ হাজার করে টাকা দেওয়া হয়। এবার সেই পথেই হাঁটতে চলেছে অসম সরকার।

MIJANUR

(Visited 78 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here