তালিবানদের সঙ্গে শান্তি আলোচনায় আফগানিস্তানের স্বার্থ বিসর্জন দেওয়া যাবে না: প্রেসিডেন্ট আশরাফ গনি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 6, 2019 | 10:49 am

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: তালেবানদের সঙ্গে শান্তি আলোচনার পাশাপাশি গত জুলাই মাসে আফগানিস্তানে সন্ত্রাসে অন্তত ১৫০০ মানুষ নিহত হয়েছে। তাই আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ গনি বলেছেন, তালিবানদের সঙ্গে শান্তি আলোচনায় তার দেশের রাজনৈতিক ব্যবস্থা নিয়ে কোনো ধরনের আপোশ করা হবে না। তিনি রবিবার আফগান সেনাবাহিনীর একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমন কথা বলেন।

আশরাফ গনি বলেন, তালিবানের সঙ্গে সংলাপে ‘ইসলামি প্রজাতন্ত্র আফগানিস্তান’ বিষয়ে কোনো আপোষ বা সমঝোতা হবে না। গত ১৮ বছর ধরে তিলে তিলে ‘ইসলামি প্রজাতন্ত্র আফগানিস্তান’ গড়ে উঠেছে বলে মন্তব্য করেন প্রেসিডেন্ট গনি। তিনি আরও বলেন, তালিবানের সঙ্গে আলোচনায় মিত্র দেশগুলিও গত দুই দশকের অর্জনগুলো রক্ষা করার ওপর জোর দিয়েছে। আফগানিস্তানের সংবিধানে দেশটিকে ইসলামি প্রজাতন্ত্র আফগানিস্তান হিসেবে উল্লেখ করা হয়েছে। প্রেসিডেন্ট আশরাফ গনি গুজবে কান না দিতে সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, যতদিন তালেবান আফগান সরকারের সঙ্গে আলোচনায় না বসছে ততদিন এই জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে দমন অভিযান চালিয়ে যেতে হবে।

কাতারের রাজধানী দোহায় শনিবার থেকে মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে যখন তালেবানের অষ্টম দফা বৈঠক শুরু হয়েছে তখন প্রেসিডেন্ট গনি এসব কথা বললেন। আমেরিকা গত বেশ কয়েক মাস ধরে আফগান সরকারকে পাশ কাটিয়ে তালেবানের সঙ্গে সরাসরি আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে গত সাত দফা আলোচনা কোনো ফলাফল ছাড়াই শেষ হয়েছে। তালেবানও আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়ে এসেছে।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট