কলকাতায় অনুষ্ঠিত হতে চলেছে মেগা বিজ্ঞান প্রদর্শনী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কলকাতায় এই প্রথম সাইন্স সিটি অডিটোরিয়ায় ‘বিজ্ঞান সমাগম’-এর উদ্যোগে মেগা বিজ্ঞান প্রদর্শনী শুরু হবে আগামী ৮ নভেম্বর। চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এই প্রদশর্নীর উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী ড. হর্ষ বর্ধন। বিজ্ঞানের বিভিন্ন দিক এই প্রদর্শনীর মাধ্যমে সামনে তুলে ধরা হবে। ভারত সরকারের বিভিন্ন মন্ত্রক যেমন অ্যাটোমিক এনার্জি, বিজ্ঞান ও প্রযুক্তি, বিজ্ঞান মিউজিয়াম, তথ্য মন্ত্রক এর সঙ্গে বিজ্ঞান সমাগম- তার যৌথ উদ্যোগে এই মেগা প্রদর্শনীর আয়োজন করেছে।

এই মেগা প্রদর্শনী ছোট থেকে বড় সকলের জন্য খোলা থাকবে। প্রদর্শনীতে মহাজাগতিক বিভিন্ন রহস্য মানুষের সামনে উন্মোচনের পাশাপাশি সেই রহস্য ভেদ করতে বিজ্ঞানীদের কি কি পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয় তাও সাধারণ মানুষের সামনে তুলে ধরা হবে। যেমন ব্ল্যাক-হোল, গ্র্যাভিটি, মহাকাশ কিভাবে সৃষ্টি হয়েছিল সেই সব কিছু সম্পর্কে অনেক জানা অজানা তথ্য সামনে আসবে।
বৃহস্পতিবার এই সমস্ত বিষয় একটি প্রেস কনফারেন্সের মাধ্যম সাংবাদিকদের সামনে তুলে ধরা হয়। সেখানে বিজ্ঞান সমাগমের পক্ষ থেকে উপস্থিত ছিলেন এইসি সম্পাদক অরুণ শ্রীবাস্তব, আইসিপিড-র শ্রীকান্ত পাঠক, এবং সাইন্স সিটির ডিরেক্টর শুভব্রত চৌধুরী প্রমুখ।

এই বিশেষ প্রোজেক্ট সকলের সামনের তুলে ধরতে অংশগ্রহণ করবে Large Hardron Coddlider(LHC), The European Oraganaisation for Nuclear Research(CERN), Facility for Antiproton and Ion Research(FAIR), India-based Neutrino Observatory(INO), Internationl Thermonucler Experimental Reactor (FAIR), India-based Neutrino Observatory(INO), Inernational Thermonuclear Experimental Reactor(ITER), Laser Interformeter Gravitataional Wave Observatory(LIGO), Major Atmospheric Cherenkov Experiments(MACE), Sqare Kilometre Array (SKA), Thirty Meter Telescope (TMT).

অরুণ শ্রীবাস্তব জানিয়েছেন, কলকাতায় এই মেগা বিজ্ঞান প্রদশর্নী বিপুল সাড়া পাবেন বলে তিনি আশাবাদী। ছাত্র-ছাত্রীরা এই ধরনের প্রদর্শনী থেকে বিশেষভাবে উপকৃত হবে। এর আগে মুম্বই ও ব্যাঙ্গালুরুতে এই মেলা মানুষের মধ্যে খুবই জনপ্রিয় হয়েছিল। কলকাতায় দুমাস ধরে এই প্রদর্শনী চলবে। আমরা চাই বিজ্ঞান জগতের সঙ্গে সবাই আরও বেশি করে পরিচিত হোক। বিজ্ঞানের বিভিন্ন আবিষ্কারের পিছনে দেশের বিজ্ঞানীদের অবদান সম্পর্কেও সবাই জানুক।

পাশাপাশি শ্রীকান্ত পাঠক বলেন, ইতিমধ্যেই এই প্রদর্শনী ঘিরে মুম্বই ও ব্যাঙ্গালুরু থেকে আমরা প্রচুর সাড়া পেয়েছি।কলকাতায় এই ধরনের প্রদর্শনীর আয়োজন করতে পেরে আমরা খুশি।
বিজ্ঞান সমাগম প্রদর্শনীর পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের লক্ষ্য দেশ, বিদেশের প্রতিটি কোণায় কোণায় মানুষের মধ্যে বিজ্ঞান সম্পর্কে জানানো। ছাত্র-ছাত্রীদের কাছে এই ধরনের প্রদর্শনী আকর্ষণ বাড়াবে।শনিবার ও রবিবার ছাড়াও অন্যান্য দিনও এই প্রদর্শনী দেখা যাবে। সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত এই প্রদর্শনীতে প্রবেশ করা যাবে। কলকাতার পরে আগামী বছর দিল্লিতে ২১ জানুয়ারি থেকে ২০ মার্চ পর্যন্ত প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

সাইন্স সিটির পক্ষ থেকে শুভব্রত চৌধুরী জানান, এই প্রদর্শনীতে বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে বক্তারা তাঁদের মূল্যবান মতামত রাখবেন।

bipasha

(Visited 25 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here