অর্থনীতি চাঙ্গা করতে ১ লক্ষ কোটি ব্যয়ে ১০০ টি বিমানবন্দর তৈরি করতে চায় কেন্দ্র

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: অর্থনীতিকে চাঙ্গা করতে এবার বিমান যোগাযোগে বিরাট পরিমাণ টাকা ঢালতে চলেছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, দেশের কোণায় কোণায় বিমান বিমান যোগাযোগ তৈরি করতে ২০২৪ সালের মধ্যে ভারতে তৈরি হবে ১০০টি বিমানবন্দর।

দেশের ছোট ছোট শহরগুলির মধ্যে বিমান যোগাযোগ গড়ে তোলার জন্য এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। গত সপ্তাহে একটি বেসরকারি বৈঠকে এমনই আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। গোটা প্রকল্পের রোড ম্যাপের জন্য ভারতের অসামরিক বিমান পরিবহণমন্ত্রক খুব শিগগির কাজ শুরু করবে বলে রিপোর্টে বলা হয়েছে।

গত ছ’বছরের মধ্যে মোট জাতীয় উৎপাদনের বৃদ্ধির হার সবচেয়ে কমে গিয়েছে। অর্থনীতির হাল নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সমালোচনার সুর চড়াচ্ছে বিরোধীরা। অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগেই জানিয়েছিলেন, তাঁর লক্ষ্য ২০২২ সালের মধ্যে ভারতের অর্থনীতিকে ৫০০ ট্রিলিয়ন ডলারে নিয়ে যাওয়া। সেই লক্ষ্যেই বিমান যোগাযোগের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

বিনিয়োগ টানার জন্য দেশের ছোট ছোট শহরকে বিমান যোগাযোগের আওতায় আনতে পদক্ষেপ নেওয়া হয়েছে বলে খবর। ২০৩৫ সালের মধ্যে যাতে ভারতে বাণিজ্যিক বিমানবন্দরের সংখ্যা ৪৫০টিতে গিয়ে দাঁড়ায় সেই লক্ষ্যেই এই পদক্ষেপ বলে সূত্রের খবর।

ড্রোন ব্যবহারের ক্ষেত্রেও বড় পদক্ষেপ নেওয়া হবে বলে জানা গিয়েছে। সূত্রের বক্তব্য, ২০২১ সালের মধ্যে ড্রোন করিডোর প্রস্তুত করবে ভারত। ২০২৩ সালের মধ্যে যাতে ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহ করা যায় সেই ব্যাপারেও পদক্ষেপ করবে সরকার। সন্দেহ নেই বিমানবন্দরের সংখ্যা বাড়লে বিপুল কর্মসংস্থানও তৈরি হবে।

বর্তমানে দেশে মোট বিমান বন্দরের সংখ্যা ৪৪৯ টি। আন্তর্জাতিক বিমানবন্দরের সংখ্যা ৩৫ টি। এরমধ্যে আছে শুধুমাত্র পণ্য পরিবহণকারী ৭ টি আন্তর্জাতিক বিমানবন্দর। বন্ধ হয়ে গেছে ৮৮ টি বিমানবন্দর। ‘এয়ারপোর্ট অথোরিটি অফ ইন্ডিয়া’ পরিচালিত বিমানবন্দরের সংখ্যা ১২৬ টি।

@এস. এ. হামিদ

(Visited 48 times, 1 visits today)

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here